Monday, May 25, 2015

আইএসের হুমকিতে বিরল প্রজাতির পাখি

আইএসের হুমকিতে বিরল প্রজাতির পাখি
আইএসের হুমকিতে বিরল প্রজাতির পাখি

মধ্যপ্রাচ্যে সক্রিয় জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) হুমকিতে পড়েছে সিরিয়ার বিরল প্রজাতির পাখি আইবিস (গ্রীষ্মপ্রধান অঞ্চলের হ্রদ ও জলাভূমিতে সারস সদৃশ বৃহত্ পাখি বিশেষ)। বিশেষজ্ঞরা জানিয়েছেন, সংগঠনটি পালমিরা শহর দখল করে নেওয়ায় এই পাখি বিলুপ্ত হয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে।

 
২০০২ সালে শহরটির কাছে  নর্দার্ন বল্ড আইবিস পাখির একটি ছোট প্রজনন কলোনি পাওয়া যায়। গত গত সপ্তাহ থেকে তিনটি পাখিকে পরিত্যক্ত অবস্থায় পড়ে থাকতে দেখা যায়।          যুদ্ধের কারণে তাদের পাহারাদাররা পালিয়ে যান। এখন তাদের ভাগ্যে কি ঘটছে তা জানা যায়নি। এর মধ্যে আরো একটি পাখি ইতোমধ্যে যুদ্ধের ভয়াবহতা দেখে পালিয়েছে। কর্মকর্তারা ওই পাখিটি খুঁজে পেতে এক হাজার ডলার পুরস্কার ঘোষণা করেছেন।
 

লেবাননের প্রকৃতি সংরক্ষণ সোসাইটি জানিয়েছে, হারানো ওই স্ত্রী পাখিটিকে খুঁজে পেতে হবে। কারণ শীতকালে জেনোবিয়া নামের ওই পাখিটি ছাড়া অভিবাসন রুট সম্পর্কে আর কেউ জানে না। ওই সময় তারা ইথিওপিয়া যায়। তাকে ছাড়া বাকিগুলোকে ছাড়া যাবে না। সোসাইটির প্রধান আসাদ সেরহাল বলেন, সংস্কৃতি এবং প্রকৃতি হয়তো পরিবর্তন হবে। যুদ্ধও বন্ধ হবে। কিন্তু এই পাখি বিলুপ্ত হলে আর ফিরে পাওয়া যাবে না। ১৩ বছর আগে ওই অঞ্চলে সাতটি পাখি ছিল। তাদের রক্ষার ব্যবস্থা নেওয়া হলেও চারটি পাখিই অবশিষ্ট থাকে। - বিবিসি

No comments: