Wednesday, September 10, 2014

সিবিআই এবার কাদের মুখোমুখি বসাবে,সবাই হাসপাতালের রাস্তায়? কুণাল ঘোষ ও সৃঞ্জয় বোসকে মুখোমুখি বসিয়ে আধ ঘণ্টা ধরে জেরা করল সিবিআই None to speak

সিবিআই এবার কাদের মুখোমুখি বসাবে,সবাই হাসপাতালের রাস্তায়?

কুণাল ঘোষ ও সৃঞ্জয় বোসকে মুখোমুখি বসিয়ে আধ ঘণ্টা ধরে জেরা করল সিবিআই

None to speak up?
পলাশ বিশ্বাস
সিবিআই এবার কাদের মুখোমুখি বসাবে,সবাই হাসপাতালের রাস্তায়?

মমতাকে দুর্নীতির ‘কুইনপিন’ বললেন অধীর

মমতাকে দুর্নীতির ‘কুইনপিন’ বললেন অধীর

|বুধবার মমতাকেই সারদা কেলেঙ্কারির ‘কুইনপিন’ বলে কটাক্ষ করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী৷ এই কেলেঙ্কারিতে শাসকদলের একাধিক নেতা-মন্ত্রীর নাম উঠে আসার পরও মুখ্যমন্ত্রীর নীরবতা নিয়ে প্রশ্ন তুলেছেন বিজেপির রাজ্য সভাপতি রাহুল সিনহা৷

জালে প্রথম রাঘববোয়াল

জালে প্রথম রাঘববোয়াল

|শুধু চুনোপুঁটিরা নয়, রাঘববোয়ালদেরও গ্রেপ্তার করতে হবে৷ সারদা কেলেঙ্কারিতে সিবিআই তদন্ত শুরু হওয়ার পর থেকেই এমন দাবি তুলেছিল বিরোধী রাজনৈতিক দলগুলি৷ এ বার সেই রাঘববোয়ালের দিকেই হাত বাড়াল সিবিআই৷ রাজ্য পুলিশের প্রাক্তন ডিজি তথা বীরভূমের তৃণমূল পর্যবেক্ষক রজত মজুমদারকে মঙ্গলবার গ্রেপ্তার করল কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা৷

চব্বিশ ঘন্টার খবর: সারদা কেলেঙ্কারিতে কুণাল ঘোষ ও সৃঞ্জয় বোসকে মুখোমুখি বসিয়ে জেরা করল সিবিআই। আধ ঘণ্টা ধরে চলে জিজ্ঞাসাবাদ। আজ সকাল এগারোটা নাগাদ সল্টলেকের সিজিও কমপ্লেক্সে হাজির হন সৃঞ্জয় বোস।  টানা আট ঘণ্টা তাঁকে জেরা করেন গোয়েন্দারা। সিবিআই সূত্রে খবর, সারদা গোষ্ঠীর মিডিয়া সংস্থার সঙ্গে একাধিক আর্থিক লেনদেন ছিল সৃঞ্জয় বোসের।
এই ব্যাপারে গোয়েন্দাদের হাতে বেশ কিছু তথ্যপ্রমাণও এসেছে। সারদাকর্তা সুদীপ্ত সেনের অভিযোগ, জোর করে চাপ দিয়ে তাঁর কাছ থেকে টাকা নিয়েছেন তৃণমূল সাংসদ। সারদা কর্তার সঙ্গে তৃণমূল সাংসদের সংবাদপত্রের বড় অঙ্কের চুক্তি হয়েছিল। এই ব্যাপারেও জিজ্ঞাসাবাদ করা হয়েছে তাঁকে। জেরা শেষে সৃঞ্জয় বোস জানান তদন্তের প্রয়োজনে তাকে তলব করা হয়েছিল। যা জানতে চেয়েছেন গোয়েন্দারা তার সবই তিনি বলেছেন।
এদিকে, সারদাকাণ্ডে সাংগঠনিক স্তরে তদন্ত কমিশন গড়ার দাবি জানালেন তৃণমূল সাংসদ কুণাল ঘোষ। তাঁর দাবি, ৭২ ঘণ্টার মধ্যে তদন্ত কমিশন গড়া হোক। এই ৭২ ঘণ্টা তিনি প্রকাশ্যে কোনও বিবৃতি দেবেন না বলে জানিয়েছেন কুণাল ঘোষ। এদিকে আজই তৃণমূল ঘনিষ্ঠ ব্যবসায়ী সমীর চক্রবর্তী ওরফে বুয়াকে ডেকে পাঠিয়েছে সিবিআই। সিবিআই দফতরে হাজির হয়েছেন তিনি। বিধাননগর পুরসভার চেয়ারপার্সেন কৃষ্ণা চক্রবর্তীর স্বামী বুয়া চক্রবর্তী। সারদার জেরায় বারবার তাঁর নাম উঠে এসেছে। সে কারণেই তাঁকে তলব করা হয়েছে।
সারদা কেলেঙ্কারিতে সিবিআইয়ের নজরে আরও এক তৃণমূল সাংসদ। আজ সকাল এগারোটা নাগাদ সল্টলেকের সিজিও কমপ্লেক্সে হাজির হন সৃঞ্জয় বসু। সিবিআই সূত্রে খবর, আজ তাঁকে দিনভর জেরা করা হতে পারে। সিবিআই সূত্রে খবর সারদা গোষ্ঠীর মিডিয়া সংস্থার সঙ্গে একাধিক আর্থিক লেনদেন ছিল সৃঞ্জয় বসুর। এব্যাপারে গোয়েন্দাদের হাতে বেশ কিছু তথ্য প্রমাণ এসেছে বলে খবর। সেব্যাপারে জিজ্ঞাসাবাদের জন্যই সৃঞ্জয় বসুকে ডেকে পাঠানো হয়েছে।
দল সাংগঠনিক তদন্ত করুক, পার্থকে চিঠি কুণালের, সিবিআই দফতরে সৃঞ্জয়-বুয়া
কলকাতা: সারদাকাণ্ডে সাংগঠনিক স্তরে তদন্ত কমিশন গড়ার দাবি জানালেন তৃণমূল সাংসদ কুণাল ঘোষ। তাঁর দাবি, ৭২ ঘণ্টার মধ্যে তদন্ত কমিশন গড়া হোক। এই ৭২ ঘণ্টা তিনি প্রকাশ্যে কোনও বিবৃতি দেবেন না বলে জানিয়েছেন কুণাল ঘোষ। এদিকে আজই তৃণমূল ঘনিষ্ঠ ব্যবসায়ী সমীর চক্রবর্তী ওরফে বুয়াকে ডেকে পাঠিয়েছে সিবিআই। সিবিআই দফতরে হাজির হয়েছেন তিনি। বিধাননগর পুরসভার চেয়ারপার্সেন কৃষ্ণা চক্রবর্তীর স্বামী বুয়া চক্রবর্তী। সারদার জেরায় বারবার তাঁর নাম উঠে এসেছে। সে কারণেই তাঁকে তলব করা হয়েছে।
সারদা কেলেঙ্কারিতে সিবিআইয়ের নজরে আরও এক তৃণমূল সাংসদ। আজ সকাল এগারোটা নাগাদ সল্টলেকের সিজিও কমপ্লেক্সে হাজির হন সৃঞ্জয় বসু। সিবিআই সূত্রে খবর, আজ তাঁকে দিনভর জেরা করা হতে পারে। সিবিআই সূত্রে খবর সারদা গোষ্ঠীর মিডিয়া সংস্থার সঙ্গে একাধিক আর্থিক লেনদেন ছিল সৃঞ্জয় বসুর। এব্যাপারে গোয়েন্দাদের হাতে বেশ কিছু তথ্য প্রমাণ এসেছে বলে খবর। সেব্যাপারে জিজ্ঞাসাবাদের জন্যই সৃঞ্জয় বসুকে ডেকে পাঠানো হয়েছে।
ওয়েব ডেস্ক: সারদাকাণ্ডে  তৃণমূল নেতা সমীর চক্রবর্তী ওরফে বুয়াকে জেরা করল সিবিআই। সুদীপ্ত সেন গ্রেফতার হওয়ার পর সারদার একটি বৈদ্যুতিন চ্যানেল আট মাস চালিয়েছিলেন সমীর চক্রবর্তী।  সেই টিভি চ্যানেলের আর্থিক লেনদেন সংক্রান্ত অনেক তথ্যই উঠে এসেছে সিবিআইয়ের জেরায়।  
সমীর চক্রবর্তীকে রাজনৈতিক ময়দানে সকলেই চেনেন বুয়া চক্রবর্তী নামে। একসময় কংগ্রেস রাজনীতির সঙ্গে যুক্ত থাকলেও পরবর্তী ক্ষেত্রে তৃণমূলে যোগ দেন।  সারদা কর্তা সুদীপ্ত সেন গ্রেফতার হওয়ার পর তার একটি চ্যানেলেরও দায়িত্ব নিয়েছিলেন এই তৃণমূল নেতা।
২০১৩ সালের পয়লা অক্টোবর  থেকে ২০১৪ সালের ৩১ মে পর্যন্ত ওই চ্যানেল চালান বুয়া চক্রবর্তী।
বুধবার সিবিআই ডেকে পাঠিয়েছিলেন তাঁকে। সারদা কর্তা সুদীপ্ত সেনের সঙ্গে তার যোগাযোগ নিয়ে দীর্ঘ প্রশ্নের মুখে পড়তে হয় তাকে। একই সঙ্গে ওই বৈদ্যুতিন চ্যানেলের বিভিন্ন আর্থিক লেনদেন সংক্রান্ত বিষয়েও জেরা করা হয় সমীর চক্রবর্তীকে।
সমীর চক্রবর্তীর স্ত্রী বিধাননগর পুরসভার চেয়ারপার্সন কৃষ্ণা চক্রবর্তী।  বুয়া চক্রবর্তী নিজে নদিয়া জেলার তৃণমূলের পর্যবেক্ষকের দায়িত্বে ছিলেন। এছাড়াও তৃণমূলের বহু গুরুত্বপূর্ণ দায়িত্বেও সামলাতে হয় তাঁকে।
কি কি বিষয়ে সিবিআইয়ের জেরার মুখে পড়তে হয়েছে সমীর চক্রবর্তীকে?
সুদীপ্ত সেনের সঙ্গে কবে থেকে যোগাযোগ?
সারদার আর কাকে কাকে চিনতেন?
কুণাল ঘোষের সঙ্গে কতদিনের পরিচয়?
কেন লোকসানে চলা একটি চ্যানেলের দায়িত্ব নিলেন তিনি?
তিনি নিজে টাকা না নিলেও কেউ কেউ যে টাকা নিয়েছেন সে অভিযোগও তুলে দিয়ে গেছেন তৃণমূলের এই নেতা।

জেলে বসে কুণাল ঘোষের লেখা

সুদীপ্ত সেনের সঙ্গে সাম্প্রতিক কথোপকথন

১০ সেপ্টেম্বর, ২০১৪, ০৩:২৭:১৯
e e e print
গ্রেপ্তারের পর বিধাননগর কোর্ট, আলিপুর কোর্টে দেখা হয়েছে। এরপর আলিপুর সেন্ট্রাল জেলে দেখা হল। কথা হল। কিছু অংশ এরকম:
আমি: কোন্ অন্যায় করেছি যে এভাবে মিথ্যায় ফাঁসালেন?
সুদীপ্ত: আমি তো অভিযোগ করিনি। পুলিসকে জিজ্ঞেস কর। তুমি ফিনান্স দেখতে না। মানি মার্কেটেও ছিলে না। পুলিস তোমাকে জড়াচ্ছে। আমি কী করব? তৃণমূলের সঙ্গে ঝগড়া করলে কেন?
আমি: সিবিআইকে চিঠিতে ওইভাবে আমার নাম? কার কথায়?
সুদীপ্ত: (একটু চুপ থেকে)এটা আমার চিঠি নয়।
আমি: সেটা বলতে এত মাস লাগল?
সুদীপ্ত: (চুপ)
আমি: নিজাম প্যালেসে সেই বৈঠকের পরদিন কথামতো মুকুল রায় পাঠিয়েছিল রজত মজুমদারকে?
সুদীপ্ত: হ্যাঁ। একটা ব্যাঙ্ক ড্রাফট এনেছিল। কথা হল অনেক। (চুপ)
আমি: কোম্পানির খারাপ অবস্থা গোপন করলেন কেন? পালালেন কেন?
সুদীপ্ত: কী আর বলব! তবে পালাই নি। একটু সময় চাইছিলাম।
আমি: কাদের কথায় এসব করলেন?
সুদীপ্ত: (চুপ)
আমি: সবাই বলছে পরিবারকে বাঁচাতে পুলিশের কথায় চলছেন আপনি।
(তখনও ইডি স্ত্রী/পুত্রকে অ্যারেস্ট করে নি)
সুদীপ্ত: তারা যে কোথায়, কিছুই জানি না আমি।
(বিধাননগর কোর্টে প্রথম দিন কথার ফাঁকে ছেলের সঙ্গে যোগাযোগের কথা বলেছিলেন)
আমি: প্রাণ ঢেলে কাজ করলাম। এই দিনটা দেখতে হল!
সুদীপ্ত: পুলিশকে তো কোম্পানির মধ্যে থেকে কারা ডুবিয়েছে, বলেছি। এরা নিজেদের মত করছে। বললাম, আমাকে একটা সুযোগ দিলে টাকা ফিরিয়ে দেব। অন্য সংস্থাকে যে মডেলে রাজ্য সরকার সুযোগ দিচ্ছে, এখন আমাকে দিচ্ছে না। এটা নিয়ে রাজনীতি করছে। নিজেরা টাকা ফেরত দিয়ে হাততালি কুড়োচ্ছে। তৃণমূলের জন্য সব করলাম, আজ সবচেয়ে বড় বিশ্বাসঘাতকতা ম্যাডাম করলেন। কী করিনি ওঁর জন্য?
আমি: তদন্তে বলেছেন? বলবেন?
সুদীপ্ত: (চুপ) কাকে বলব? কে বিশ্বাস করবে? পুলিশকে বলা যাবে না। আর গোটাটা পুলিশ যেভাবে সাজাচ্ছে, তাতে এসব দিকে আর কে তাকাবে? আমি ছাড়া, সারদা ছাড়া ওই তৃণমূলের পাশে কে ছিল? ম্যাডাম যে প্রধানমন্ত্রী হতে পারেন, আমি ওঁকে বলেছিলাম।
আমি: কোম্পানি ডুবছে, মিডিয়া চলবে না, সময় থাকতে বললেন না কেন?
সুদীপ্ত: (গোঁজামিল জবাব) ভেবেছিলাম সামলে নিতে পারব।
কথার সময় খানিকটা অংশ মনোজ নেগেল (সারদার এক ডিরেক্টর), অরবিন্দ চৌহান (সুদীপ্তবাবুর গাড়িচালক) ছিল।
মনোজ: স্যর, আপনি কেন বলছেন না নির্দোষদের ধরা হয়েছে। আমি কী করলাম? চাকরি করা ছাড়া। চৌহান কী করল? সোমনাথ স্যর, কুণাল স্যর কী করলেন?
সুদীপ্ত: আমি তো বলছি তোমরা নির্দোষ। পুলিশ যদি না শোনে, ওদের মত চালায়, আমি কী করব? আমি সম্পূর্ণ দোষ স্বীকার করতে রাজি আছি।
আমি: সেটা তো আইনসম্মতভাবে বলতে হবে।
সুদীপ্ত: (চুপ)  পুলিশ মানবে না।
আমি: আপনি তো আমাকে বিশ্বাসই করেননি। কবে বলেছিলাম মিডিয়া কমান, প্রেস বসান নিজে, খরচ কমান শোনেন নি।
সুদীপ্ত: (গোঁজামিল) শুনতাম। প্রেস বসানোর কথা ভাবছিলাম।
আমি: কত কষ্ট করে নিজেকে তৈরি করেছিলাম। কী অবস্থায় এনে ফেললেন!
সুদীপ্ত: (নীরব)।  তৃণমূল এটা অন্যায় করল। সব সুবিধাটা নিয়ে এখন মামলার পর মামলা। আমাকে টাকা ফেরতের সুযোগ দিচ্ছে না।
আমি: সেই পরিস্থিতিটা তো আপনিই তৈরি করে দিলেন। বিনা নোটিসে মিডিয়া বন্ধ। আপনি উধাও। কত লোক বিপদে। আমরা অন্ধকারে।
সুদীপ্ত: ওগুলোই তো দখল করে চালাচ্ছে। তৃণমূল মানেই তো সারদা। মিঠুনদা, শতাব্দী, ইমরান, শুভাদা, অর্পিতা ঘোষ যে যার ফায়দা নিয়ে গেল। ম্যাডাম ওদের নিয়ে নাচছেন। আজ ওঁঁর এত কিছু। সেদিন সারদা ছাড়া কে ছিল? এখন ওঁর কে ডি সিংকে দরকার!
আমি: মুকুলদের পাল্লায় পড়লেন কেন?
সুদীপ্ত: (নিরুত্তর)
(একটু থেমে-) তুমি তৃণমূলের সঙ্গে আর ঝগড়া কোর না। যা করেছে ওরা, তা তো করেছেই, এখন আরও রেগে যাচ্ছে।
আমি: সারদার টাকা কোথায়, আপনি সব বলে দিচ্ছেন না কেন? অনেকে ভাবছে আমরা কোটি কোটি টাকা সরিয়েছি। দোষ না করে অপবাদ নিয়ে ঘুরতে হচ্ছে।
সুদীপ্ত: (গোঁজামিল) বলছি তো সব। তাছাড়া সত্যি কজন লগ্নি, সত্যি কত টাকা, সরকার দেখুক। আমার হিসেবে ৫০০-৬০০ কোটির বেশি ফেরত দেওয়ার নেই, তাও ২০২৪ পর্যন্ত!
আমি: আমাদের কাছে অন্য নানা ব্যবসার গল্প দিতেন কেন?
সুদীপ্ত: ছিল তো। এক্সপোর্ট ইউনিটও ছিল। যে কোম্পানিগুলি টাকা তোলার, সেগুলোর সঙ্গে বাকিগুলোও বন্ধ করে দিল। অল্প হলেও কাজ হত। চালু রাখলে ব্যবসাটা করা যেত।
আমি: পঞ্জি স্কিম ছিল?
সুদীপ্ত: (ধীরে) ওই ধরণের কিছু ছিল।
আমি: তবে যে বলতেন ওসব নেই। ব্যাঙ্কিং-এ যাব। এটিএম হবে!
সুদীপ্ত: কিছু এজেন্ট, কর্মী, ঘরের লোকেরাই শেষ করে দিল। আর তৃণমূল-।
আমি: যাদের নগদে বড়সড় টাকা দিয়ে রেখেছেন, কী হবে?
সুদীপ্ত: তারা না দিলে, শেষ। বললে কে বিশ্বাস করবে? আর ম্যাডাম (মমতা বন্দ্যোপাধ্যায়)? উনি তো সব নিয়েছেন আর এখন সব মুছে ফেলে দিতে নেমেছেন।
আমি: অ্যাকাউন্টস যারা দেখত, তারা কোথায়?
সুদীপ্ত: বেইমান। একজন ব্যবসায়ীর কথায় একজনকে বড় পদে নিয়েছিলাম। ধ্বংস করে দিয়ে গেল। নিজেরা এখন ভাল সাজছে।
আমি: আপনি তো পুলিসের কথায় আমাকেই গালমন্দ দিচ্ছেন। ৫০ লক্ষ ঋণ দিলাম। সেদিন কত ভাল ভাল কথা। এখন যাতা বললেন কেন?
সুদীপ্ত: (অপ্রস্তুত) না, ওটা বলতে চাই নি। বললাম, আমিও ওটা তোমায় পাওয়ার ব্যবস্থা করে দেব। তুমি তো বিপদে কোম্পানিকেই দিয়েছিলে।
আমি: আপনার কথা এক এক সময় এক এক রকম লাগছে। এটা আমার পাওনা ছিল না। আপনি কারুর কথায় চলছেন।
সুদীপ্ত: (দরজার বাইরে উদাস চোখে তাকিয়ে সিগারেট ধরালেন)।
আমি: সত্যি অত টাকা দিয়ে ছবি কিনেছিলেন?
সুদীপ্ত: অতটা না। টুম্পাই বলেছিল দিতে, দিয়েছি। নগদে। ওরা সব জানেন তো। তবে ছবিটা পেয়েছিলাম কিনা, মনে নেই।
(বানান অপরিবর্তিত)

রজত ধৃত, মুখে

হাসি মেয়েহারা মায়ের

প্রায় তিন দশকের ব্যবধান দু’টি ঘটনার মধ্যে। আপাত ভাবে কোনও যোগাযোগও নেই। যোগসূত্র শুধু এক ব্যক্তি। যাঁর পরিণতি দেখে সন্তানহারা সত্তর ছুঁই ছুঁই এক মায়ের উপলব্ধি, ধর্মের কল বাতাসে নড়ে। সেই যোগসূত্রের নাম রজত মজুমদার। সারদা-কাণ্ডে গ্রেফতার হওয়া তৃণমূলের নেতা ও রাজ্য পুলিশের প্রাক্তন ডি জি।

১১ সেপ্টেম্বর, ২০১৪
e e e


রজত মজুমদারের অবস্থা স্থিতিশীল, আজ পেশ নয় আদালতে

Last Updated: Wednesday, September 10, 2014 - 15:39
0
SHARES
রজত মজুমদারের অবস্থা স্থিতিশীল, আজ পেশ নয় আদালতে
কলকাতা: গ্রেফতার হওয়ার পর এনআরএস হাসপাতালে ভর্তি রয়েছেন রজত মজুমদার। গতকাল সিবিআই তাঁকে গ্রেফতার করার পরেই  বুকে ব্যথা অনুভব করেন প্রাক্তন পুলিসকর্তা। তাঁকে এনআরএস হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ইসিজিতে অবশ্য তাঁর হৃদযন্ত্রে কোনও গোলমাল ধরা পড়েনি। তবু বুকে ব্যথা হচ্ছে বলায় তাঁর ট্রপ টি টেস্ট করা হয়। করা হয় ইকো কার্ডিওগ্রাফ। সেই রিপোর্টও স্বাভাবিক। ব্লাড প্রেসার, পালস রেটও স্বাভাবিক। সমস্ত রিপোর্ট হাসপাতাল কর্তৃপক্ষকে জমা দিয়েছে কার্ডিওলজি বিভাগ।
কিন্তু, বুকের বাঁদিকে  ব্যথা অনুভব করায় এনজিওগ্রাম করার সিদ্ধান্ত হাসপাতাল কর্তৃপক্ষের। করা হবে এমআরআই। আদালতে মেডিক্যাল রিপোর্ট জমা দিতে হতে পারে। তাই কোনও আইনি জটিলতায় যেতে চাইছে না কর্তৃপক্ষ। গঠন করা হয়েছে আট সদস্যের মেডিক্যাল বোর্ড। কার্ডিওলজির বিভাগীয় প্রধান কাজল গাঙ্গুলির নেতৃত্বে মেডিক্যাল বোর্ডে থাকছেন আরও তিন কার্ডিওলজিস্ট, নিউরোলজির বিভাগীয় প্রধান, মেডিসিনের বিভাগীয় প্রধান, এন্ডোক্রিনোলজির বিভাগীয় প্রধান এবং চেস্ট বিভাগের বিভাগীয় প্রধান।
তৃণমূলের নেতা  হিসাবে তিনি কোনও রজত মজুমদারকে চিনতেন না। প্রতিক্রিয়া তৃণমূল সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়ের। চৌরঙ্গি বিধানসভার উপনির্বাচনে প্রচারে বেরিয়ে আজ এই মন্তব্য করেন সাংসদ সুদীপ বন্দ্যোপাধ্যায়।

সিবিআইকে আক্রমণে তৃণমূল, কাল থেকে সিবিআই দফতরের সামনে ধর্ণা দলের মহিলা কর্মীদের

এবিপি আনন্দ ওয়েব ডেস্ক
Wednesday, 10 September 2014 10:32 PM
ধর্নাসারদা কেলেঙ্কারি মামলায় গ্রেফতার রজত, সৃঞ্জয়-সমীরকে জেরার পরই সিবিআইকে আক্রমণে তৃণমূল৷ কাল থেকে সিবিআই দফতরের সামনে ধর্নায় বসবেন দলের মহিলা কর্মীরা ৷
সারদা কেলেঙ্কারির তদন্তে নেমে তত্পর কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা সিবিআই। বৃহত্তর ষড়যন্ত্রের হদিশ করতে দ্রুত তদন্ত এগোচ্ছে। এর এই তদন্তে ইতিমধ্যেই রাজ্যের শাসক দল সিবিআইয়ের অন্দরে ঢুকে গিয়েছে সিবিআই। গ্রেফতার হয়েছেন দলের নেতা তথা রাজ্য পুলিশের প্রাক্তন ডিজি রজত মজুমদার। এছাড়াও  দলের রাজ্যসভা সাংসদ সৃঞ্জয় বসু এবং বিধাননগর পুরসভার চেয়ারম্যানের স্বামী সমীর চক্রবর্তীকে জেরা করেছে সিবিআই। সূত্রের খবর, আগামীকালও সৃঞ্জয় ও সমীরকে জিজ্ঞাসাবাদের জন্য তলব করেছে সিবিআই।
এই অবস্থায় সিবিআইয়ের বিরুদ্ধে আক্রমণাত্মক তৃণমূল। এদিন দলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায় সিবিআইয়ের বিরুদ্ধে রাজনৈতিক তত্পরতা ও রাজ্য দুটি বিধানসভা আসনে উপনির্বাচনের আগে রাজনৈতিক প্রতিহিংসার অভিযোগ এনেছেন। এরপরই কাল সিবিআই দফতরের সামনে তৃণমূলের ধর্নার কথা জানানো হয়।জানা গেছে, কাল সকাল ১১টা থেকে লাগাতার ধর্না দেওয়া হবে। ধর্না চলবে সকাল থেকে সন্ধে পর্যন্ত।

রজত মজুমদার দলের সদস্য নয়, দায় এড়াতে সাফাই তৃণমূলের

প্রকাশ সিংহ, রাজর্ষি দত্তগুপ্ত, নিমাই পাণ্ডা ও জয়ন্ত পাল, এবিপি আনন্দ
Wednesday, 10 September 2014 08:43 PM

সিবিআইয়ের হাতে রজত মজুমদারের গ্রেফতারির পর দায় এড়ানোর চেষ্টা তৃণমূলের। সদস্য নয়, রজত দলের সহযোগী। দাবি তৃণমূলের মহাসচিব পার্থ চট্টোপাধ্যায়ের। আক্রমণ করলেন সিবিআইকেও। এদিকে, গ্রেফতারির পর এখনও এনআরএসে ভর্তি রজত মজুমদার।
গত পঞ্চায়েত নির্বাচনে তৃণমূলের বীরভূম জেলার পর্যবেক্ষক ছিলেন রজত মজুমদার৷ তৃণমূলের এক শীর্ষ নেতার অত্যন্ত ঘনিষ্ঠও তিনি৷ গ্রেফতারির পর সেই রজত মজুমদারকেই দলের নেতা বলতে নারাজ পার্থ চট্টোপাধ্যায়। বললেন, রজত দলের সহযোগী। আক্রমণ করলেন সিবিআইকেও।
সারদা কেলেঙ্কারির তদন্তে সিবিআই ঢুকে পড়েছে শাসকের ঘরে।রাজনৈতিক মহলের মতে, এই পরিস্থিতিতে এখন বিভ্রান্ত তৃণমূল। সেই সুর স্পষ্ট শাসক দলের অন্দরে। পার্থ চট্টোপাধ্যায় সিবিআইয়ের বিরুদ্ধে এদিন রাজনৈতিক প্রতিহিংসার তত্ত্ব খাড়া করলেও, রবিবার ভিন্ন সূর শোনা গিয়েছিল সুদীপ বন্দ্যোপাধ্যায়ে গলায়।
গ্রেফতারির পর থেকে এনআরএস হাসপাতালে ভর্তি তৃণমূল নেতা রজত মজুমদার। মঙ্গলবার যাঁর গ্রেফতারি ঘিরে রুদ্ধশ্বাস নাটকের সাক্ষী সিজিও কমপ্লেক্স। সিবিআই সূত্রে খবর, বিভিন্ন প্রভাবশালীদের সঙ্গে সুদীপ্ত সেনের পরিচয় করিয়ে দেন রজত মজুমদার। কারা সেই প্রভাবশালী? প্রশ্নের উত্তর জানতে মঙ্গলবার রজতকে প্রাক্তন তৃণমূল নেতা আসিফ খান, কুণাল ঘোষের সঙ্গে বসিয়ে জেরা করেন গোয়েন্দারা। সিবিআই সূত্রে খবর, ৫ ঘণ্টার জেরায় তাদের সঙ্গে বিন্দুমাত্র সহযোগিতা করেননি তৃণমূল নেতা রজত মজুমদার।
কিন্তু কুণাল ও আসিফ দু’জনেই দাবি করেন, রজত মজুমদার সব জানেন। এরপর রজতকে আধঘণ্টা সময় দেয় সিবিআই। কিন্তু তখনও নিজের অবস্থানে অনড় ছিলেন প্রাক্তন এই পুলিশ কর্তা। এরপর, শৌচালয়ে যাবেন বলে হঠাত্ই কাঁপতে শুরু করেন রজত। বলেন, শরীর খারাপ লাগছে। মেডিক্যাল টিম আসে। পরীক্ষা-নিরিক্ষা করে তারা জানিয়ে দেয়, সম্পূর্ণ সুস্থ রয়েছেন তৃণমূল নেতা। এরপর  আর দেরি করেননি গোয়েন্দারা। দিল্লিতে ফোন করে রজত মজুমদারকে গ্রেফতারের সিদ্ধান্ত নেওয়া হয়। তাঁকে গ্রেফতার করা হচ্ছে বলে রজতকে জানায় সিবিআই।
রজত মজুমদারকে অ্যারেস্ট মেমোতে সই করতে বলা হয়। তখন ফের কাঁপতে শুরু করেন তৃণমূল নেতা। সই না করায়, অ্যারেস্ট মেমোয় রজতের টিপ ছাপ নেয় সিবিআই।
এরপর বুকে ব্যথা হচ্ছে বলে দাবি করেন রজত মজুমদার। ইসিজি করা হলেও রিপোর্ট আসে স্বাভাবিক। তারপর রজত মজুমদারের স্ত্রীকে ফোন করে গ্রেফতারির কথা জানায় সিবিআই। কিন্তু, তখনও বুকে ব্যথার কথা বলায় রজতকে এনআরএস হাসপাতালে পাঠানো হয়। সেখানেই আইসিসিইউ-এ ভর্তি রয়েছেন রজত মজুমদার। মঙ্গলবার দু’বার ইসিজি, TROP-T টেস্ট, ইকো করা হয় তাঁর। বুধবার করা হয় এমআরআই। কোনও পরীক্ষাতেই বিন্দুমাত্র অসুস্থতা বা হৃদযন্ত্রের সমস্যা ধরা পড়েনি। এনআরএসের সুপার, দেবাশিস গুহ জানিয়েছেন,
রজত মজুমদারের এমআরআই রিপোর্ট এখনও আমার হাতে এসে পৌঁছয়নি। তাঁকে হাসপাতাল থেকে ছাড়া নিয়ে কোনও আলোচনা হয়নি।
তৃণমূল নেতার রোগ নির্ণয়ে রীতিমতো ধন্দে পড়েছে এনআরএস-র আট সদস্যের মেডিক্যাল টিম। বিরোধীরা কটাক্ষ করে বলছেন, পরিণতির কথা ভেবে সিবিআই-ফোবিয়ায় ভুগছেন রজত মজুমদার।  

সন্ধির-দেবব্রতর জামিনের আর্জি খারিজ, রজত মজুমদার হাসপাতালেই

রাজর্ষি দত্তগুপ্ত ও পার্থপ্রতিম ঘোষ, এবিপি আনন্দ
Wednesday, 10 September 2014 09:42 PM

সারদাকাণ্ডে ধৃত তৃণমূল নেতা রজত মজুমদার হাসপাতাল থেকে ছাড়া পেলেই তাঁকে আদালতে পেশ করবে সিবিআই। চিকিত্সাধীন থাকায় এই মূহুর্তে রজত মজুমদারকে সিবিআই হেফাজতের আবেদন খারিজ করে বুধবার এমনই নির্দেশ দিয়েছে আলিপুর আদালত।
‘সারদাকাণ্ডে সিবিআই তদন্তে দ্রুত অগ্রগতি হচ্ছে।এর প্রমাণ রজত মজুমদারের গ্রেফতারি।বৃহত্তর ষড়যন্ত্রে অনেক প্রভাবশালী একে অপরের সঙ্গে যোগসাজশে আবদ্ধ।
কোটি কোটি টাকা আত্মসাতের বহু নথি উদ্ধার হয়েছে।’ সারদা রিয়েলটি সংক্রান্ত মামলায় সিবিআইয়ের হাতে ধৃত অভিযুক্ত রজত মজুমদারের গ্রেফতারির প্রসঙ্গে এবং অপর দুই ধৃত ব্যবসায়ী সন্ধির অগ্রবাল ও ইস্টবেঙ্গল কর্তা দেবব্রত সরকারের জামিনের আবেদনের বিরোধিতার যুক্তি হিসাবে বুধবার আদালতে এমনই দাবি করলেন সিবিআইয়ের আইনজীবী। রজত মজুমদারকে সশরীরের আদালতে পেশ করতে না পারলেও এদিন এই যুক্তিকে সামনে রেখেই তাঁকে আগামী সাতদিনের জন্য নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন জানায় সিবিআই। বিরোধিতা করেন অভিযুক্তের আইনজীবীরা। আদালতে দাঁড়িয়ে দেবব্রত সরকার দাবি করেন, তিনি কোনওদিন রজত মজুমদারকে দেখেননি, চেনেনও না৤।
এদিন সন্ধির ও দেবব্রতর আইনজীবীরা তাঁদের জামিনের আবেদনের স্বপক্ষে জোরালো সওয়াল করেন। সেইসঙ্গে দেবব্রত সরকারকে প্রথম শ্রেণির বন্দির মর্যাদা দেওয়ার আবেদনও জানান। দুইয়েরই তীব্র বিরোধিতা করে  সিবিআইয়ের আইনজীবীরা দাবি করেন, ধৃতদের প্রত্যক্ষভাবে সারদাকাণ্ডে জড়িয়ে থাকার নথি মামলার কেস ডায়েরিতে রয়েছে। বিচারকের সামনে কেস ডায়েরি পেশও করা হয়েছে।
দু’পক্ষের সওয়াল-জবাব শেষে বিচারক হাসপাতালে ভর্তি থাকার কারণে আদালতে পেশ না হওয়ায়, রজত মজুমদারের সিবিআই হেফাজতের আবেদন খারিজ করে দেন। সন্ধির ও দেবব্রতর জামিনের আবেদন খারিজ করে তাঁদের ১৯ তারিখ পর্যন্ত জেল হেফাজতে পাঠানোর নির্দেশ দেন।
সিবিআই ও আইনজীবী মহলের মতে, আপাতত হাসপাতালেও রজত মজুমদার সিবিআই-এর নজরদারিতেই থাকবেন। সুস্থ হয়ে হাসপাতাল থেকে ছাড়া পেলেই তাঁকে সশরীরের আদালতে পেশ করে আবারও নিজেদের হেফাজতে নেওয়ার আবেদন জানাবে সিবিআই।

সারদাকাণ্ডে ফের বিস্ফোরক আসিফ: লক্ষ্য মমতা?

সঞ্চয়ন মিত্র, এবিপি আনন্দ
Wednesday, 10 September 2014 08:32 PM

প্রাক্তন তৃণমূল নেতা আসিফ খানের চাঞ্চল্যকর মন্তব্য। নাম না করে কি তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কেই নিশানা করলেন তিনি, উঠছে প্রশ্ন। এদিন তিনি বলেছেন,প্রধানমন্ত্রীর সঙ্গে আমার ছবি থাকলে লোকে তো আমাকেও বিশ্বাস করবে।
তৃণমূল ছাড়ার আনুষ্ঠানিক ঘোষণার সময় আসিফ খানের এই মন্তব্যই শোরগোল ফেলে দিয়েছে। বিরোধীরা প্রশ্ন করতে শুরু করেছেন, তাহলে কি নাম না করে মমতা বন্দ্যোপাধ্যায়কেই নিশানা করলেন এই সদ্য প্রাক্তন তৃণমূল নেতা? সরকারকে দেওয়া সারদার অ্যাম্বুল্যান্সের উদ্বোধনে মমতা বন্দ্যোপাধ্যায়কে দেখা গিয়েছ। সারদার পত্রিকার উদ্বোধনেও দেখা গিয়েছে তাঁকে। বিরোধীদের দাবি, সারদার নানা অনুষ্ঠানে মমতা বন্দ্যোপাধ্যায়ের উপস্থিতিই সাধারণ মানুষের মনে তাদের বিশ্বাসযোগ্যতা বাড়িয়েছে। সারদাকাণ্ডে কুণাল ঘোষের সঙ্গেও মমতার একসময়ের সখ্যতা কারও অজানা নয়। আর এই প্রেক্ষাপটেই আসিফ খানের এই মন্তব্য বিরোধীদের সেই অস্ত্রকেই আরও ধারাল করল বলে মনে করছে রাজনৈতিক মহল।
আসিফ খান একসময় তৃণমূলের সংখ্যালঘু সেলের চেয়ারম্যান ছিলেন। তৃণমূল ক্ষমতায় আসার পর তাঁর পদোন্নতি হয়। উত্তরপ্রদেশে তৃণমূলের পর্যবেক্ষকের পদে বসানো হয় আসিফকে। তৃণমূলের এক সর্বভারতীয় নেতার অত্যন্ত ঘনিষ্ঠ বলেও পরিচিত ছিলেন এই আসিফ।  আর এহেন আসিফকেই ইতিমধ্যেই সারদাকাণ্ডে দু’বার জেরা করেছে সিবিআই। কী বলেছেন আসিফ, তা নিয়ে ইতিমধ্যেই জোর জল্পনা। আর এ প্রসঙ্গেই বুধবার দল ছাড়তে গিয়ে অত্যন্ত ইঙ্গিতপূর্ণ মন্তব্য করেছেন আসিফ।বলেছেন, দলের মধ্যে যা দেখেছি, যা বুঝেছি তাই সিবিআইকে বলেছি।
এখানেই থামেননি এই প্রাক্তন তৃণমূল নেতা। সদ্য প্রাক্তন, দলের একদা সতীর্থদের নাম না করে সারদা প্রসঙ্গে পরামর্শও দিয়েছেন তিনি।সিবিআইয়ের কাছ থেকে ক্লিনচিট না পেলে তৃণমূল কলঙ্কমুক্ত হবে না। ১৮ লক্ষ মানুষ প্রশ্ন তুলছে তৃণমূলের দিকে।
আসিফ খানের সঙ্গে মুকুল রায়ের সম্পর্ক নিয়ে প্রশ্ন তুলে, ইতিমধ্যেই চাঞ্চল্যকর দাবি করেছেন প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী। এ প্রসঙ্গে মুকুল রায় কিছু না বলতে চাইলেও, আসিফের এদিনের মন্তব্য নয়া জল্পনা উস্কে দিল বলেই মনে করা হচ্ছে।  


আজকালে
সোমনাথ মণ্ডল লিখেছেনঃ

দিল্লিতে গিয়ে সারদা-কাণ্ডে সি বি আইয়ের হাতে তথ্য-প্রমাণ তুলে দিলেন ওই সংস্হারই এক কর্তা৷‌ প্রাক্তন ওই আই পি এস কর্তা ‘সারদা রিয়েলিটি’র দায়িত্বে ছিলেন৷‌ রেকর্ড করা হয়েছে তাঁর বয়ানও৷‌ তাঁর দেওয়া তথ্য ও প্রমাণের ভিত্তিতে সারদা-কাণ্ডে চার্জশিট দেওয়ার আগে আরও কয়েকজনকে গ্রেপ্তার করতে পারে সি বি আই৷‌ নজরে রয়েছে একটি বিজ্ঞাপন সংস্হাও৷‌ ওই সংস্হার সঙ্গে সারদার যোগ নিয়ে প্রমাণ পাওয়া গেছে৷‌ অভিযোগ, ট্রেড লাইসেন্স ছাড়াই কোটি কোটি টাকার বিজ্ঞাপনের বরাত দেওয়া হয়েছিল ওই সংস্হাকে৷‌ এই বিষয়ে বিস্তারিত খোঁজখবর করতে ফের কংগ্রেস কাউন্সিলর প্রকাশ উপাধ্যায়কে ডেকে পাঠাতে পারে সি বি আই৷‌ জানা গেছে, সারদা-কাণ্ডে ওই কর্তার ওপর প্রথম থেকেই নজর রাখা হচ্ছিল৷‌ পরে তাঁকে নজরবন্দী করা হয়৷‌ গ্রেপ্তারের আঁচ পেয়েই ওই প্রভাবশালী সারদা এবং সুদীপ্ত সেনের কীর্তিকলাপের বিষয়ে মুখ খুলতে রাজি হন৷‌ জানা গেছে, ওই কর্তার তথ্যের ভিত্তিতেই ইস্টবেঙ্গল কর্তা দেবব্রত সরকার (নীতু) থেকে প্রাক্তন আই পি এস রজত মজুমদারকে গ্রেপ্তার করা গেছে৷‌ সুদীপ্তর কাছ থেকে কে কে কত টাকা নিয়েছেন, বিভিন্ন কোম্পানি খোলার ক্ষেত্রে কী চুক্তি হয়েছিল, তার যাবতীয় তথ্য সি বি আইয়ের হাতে তুলে দিয়েছেন তিনি৷‌ ওই কর্তা রাজ্যের আরও কয়েকজন প্রভাবশালীর নামও জানিয়েছেন বলে সি বি আই সূত্রে খবর৷‌ সারদা মিডিয়া ব্যবসার বিষয়ে আরও নতুন তথ্য তুলে দিয়েছেন তিনি৷‌ কয়েক দিন আগেই সি বি আইয়ের ডিরেক্টর রঞ্জিত সিনহা সিট-এর সঙ্গে বিশেষ বৈঠক করেছেন৷‌ দেওয়া হয়েছে বিশেষ কিছু নির্দেশিকা৷‌ ২০১০ সালের পর থেকে উল্লেখযোগ্যভাবে সারদা গোষ্ঠীর সঙ্গে অনেকেই যুক্ত হয়েছেন৷‌ তাঁরা কেন সুদীপ্ত সেনের সঙ্গে ঘনিষ্ঠতা বাড়িয়ে ছিলেন, সে-বিষয়ে তথ্য হাতে উঠে এসেছে৷‌ তাঁদের মধ্যে অনেকেই সুদীপ্ত সেনকে ‘ভয়’ দেখিয়ে কোটি কোটি টাকা আত্মসাৎ করেছিলেন৷‌ তাঁদের সম্পর্কেও বিস্তারিত খোঁজখবর শুরু হয়েছে৷‌ সারদার বিভিন্ন অনুষ্ঠানে গিয়ে প্রভাবশালী ব্যক্তিদের প্রচারের উদ্দেশ্য কী ছিল? গ্রেপ্তার হতে পারে সুদীপ্ত সেনের ছেলে শুভজিৎ৷‌ অন্যদিকে, সারদার মতো একটি চিটফান্ড কোম্পানিকে নিয়ম না মেনে লাইসেন্স প্রদান এবং ব্যবসা চালানোর ক্ষেত্রে সেবি, রেজিস্ট্রার অফ কোম্পানিজ, রিজার্ভ ব্যাঙ্ক এবং পুরসভার ভূমিকায় গড়মিল পাওয়া গেছে৷‌ এই সংস্হাগুলির অফিসারদের বিরুদ্ধে কড়া পদক্ষেপ করা হতে পারে৷‌ রঞ্জিত সিনহা জানিয়েছেন, তদম্তের ক্ষেত্রে প্রতিটি দিকই খুঁটিয়ে দেখা হবে৷‌ সারদা-কাণ্ডে যাঁরা যুক্ত রয়েছেন, তাঁদের কাউকে ছাড়া হবে না৷‌ সি বি আই-কে লেখা কুণাল ঘোষের চিঠি এবং তার ভিডিও সিডিটি খতিয়ে দেখেছেন অফিসারেরা৷‌ তিনি নির্দিষ্ট করে কয়েকজনের নাম করেছেন৷‌ কেন? সে-বিষয়টিও কুণালকে হেফাজতে নিয়ে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে৷‌
আজকালের প্রতিবেদন: একই পদ্ধতিতে একই পথে এ রাজ্যে তৃণমূল কংগ্রেস আর কেন্দ্রে বি জে পি ক্ষমতায় এসেছে৷‌ ৩ বছরে এ রাজ্যের মানুষ বদলের ফল বুঝতে পারছেন৷‌ আর ১০০ দিনেই বুঝিয়ে দিয়েছেন নরেন্দ্র মোদি৷‌ তিনি দরিদ্র মানুষের জন্য কাজ করতে আসেননি, এসেছেন দেশের ধনীদের সুযোগ-সুবিধে দিতে৷‌ দ্রব্যমূল্য বৃদ্ধি প্রতিরোধে এভাবেই রাজ্য-কেন্দ্র উভয়েরই কড়া সমালোচনা করল কলকাতা জেলা বামফ্রন্ট৷‌ মঙ্গলবার রানী রাসমণি অ্যাভিনিউতে কলকাতা জেলা বামফ্রন্টের প্রতিবাদ সভা থেকে ৫ দফা দাবিতে তারা রাজ্যপালের কাছে ডেপুটেশনও দেয়৷‌ এ ব্যাপারে রাষ্ট্রপতির কাছে লেখা চিঠি নিয়ে কলকাতা জেলা বামফ্রন্ট ১ সপ্তাহ ধরে স্বাক্ষর সংগ্রহ করেছে৷‌ ৪ লক্ষ স্বাক্ষর সংগ্রহ করে তা রাজ্যপালের কাছে এদিন জমা দিয়েছেন বামফ্রন্টের আহ্বায়ক দিলীপ সেন৷‌ এদিন সভামঞ্চে সি পি এম রাজ্য সম্পাদকমণ্ডলীর সদস্য রবীন দেব বলেন, আমরা বামপম্হীরা ১৯৯১ সাল থেকে বলে আসছি এই খোলাবাজারের অর্থই হল দ্রব্যমূল্য বৃদ্ধি৷‌ সে সময় যে ডিজেলের দাম ছিল ৫ টাকা আজ তা ৬৩ টাকা৷‌ পেট্রলের দাম ছিল ১২ টাকা৷‌ আজ তা ৭৮ টাকা৷‌ এই হল নয়া অর্থনীতির ফল৷‌ তিনি বলেন, একমাত্র ২০০৪ থেকে ২০০৮ হিসেব করুন, তুলনায় জিনিসের দাম ততটা বাড়তে পারেনি৷‌ কারণ সংসদে ৬১ বামপম্হী হাজির ছিলেন৷‌ এরপর বামেদের শক্তি কমতেই কংগ্রেস বেপরোয়া৷‌ আর এখন নরেন্দ্র মোদি এসে কংগ্রেসের সেই অর্থনীতিকে দ্রুত লাগু করার পথ নিয়েছে৷‌ তাই সরকারে এসেই রেলের ভাড়া, মাশুল বৃদ্ধি ঘটিয়েছে৷‌ একের পর এক সরকারি সংস্হায় এফ ডি আই নিয়ে আসছে৷‌ এদিকে রাজ্যের অবস্হা দেখুন৷‌ পেট্রলের দাম বাড়লে মুখ্যমন্ত্রী টুইট করে বিরোধিতা করছেন৷‌ প্রকাশ্যে কী করে করবেন? সমস্ত কুকর্মের সময় এন ডি এ বা কংগ্রেসের সঙ্গে কেন্দ্রে সঙ্গী ছিলেন যে! পেট্রোলিয়ামজাত দ্রব্যের দাম বাড়লে তো রাজ্যের কর বাড়ে৷‌ বাম সরকারের মতো সেই কর ছাড় দিচ্ছেন না কেন? রাজ্য নাকি দেনায় ডুবে আছে৷‌ তাহলে ৪৪ জন মন্ত্রীর পরও ২৭ জন পরিষদীয় সচিব রেখেছেন কেন? কোথা থেকে টাকা আসছে? এই টাকায় দরবৃদ্ধির বাজারে গরিব মানুষের পাশে দাঁড়াতে পারতেন না! মোদির সঙ্গে মমতা ব্যানার্জির মিলের কথা উল্লেখ করে তিনি এদিন বলেন, কেন্দ্রের সরকারকেও দেখুন৷‌ ২৮ লক্ষ কোটির বাজেটে শুধু বড়লোক ধনীদের জন্য ৫ লক্ষ কোটি ছাড়! এর নাম দেশসেবা? দরিদ্রের সেবা? এদিন সাংসদ মহম্মদ সেলিম বলেন, এ রাজ্যে যেভাবে মিডিয়াকে সঙ্গে নিয়ে সারদার টাকায় তৃণমূল সরকারে এসেছে, ঠিক সেভাবেই মিডিয়াকে সঙ্গী করে কর্পোরেটের টাকায় সরকারে এসেছে বি জে পি৷‌ রাজ্যে বদলের পর মিডিয়া যেভাবে মমতামুখর ছিল, এখন মোদিমুখর৷‌ শুধু স্পনসরটা বদলে গেছে৷‌ কিন্তু দেশের গরিব মানুষের কী অবস্হা? এ রাজ্যে মুখ্যমন্ত্রী বার বার আলুর দাম বেঁধে দিচ্ছেন, বাজারে যাচ্ছেন, তাতে মানুষের কী লাভ হচ্ছে? ২২ থেকে ২৫ টাকার নিচে আলু পাচ্ছেন কেউ? এদিন তিনি বলেন, আমাদের একটাই দাবি, ২ টাকা কেজি দরে ৩৫ কেজি করে চাল দিক সরকার৷‌ মজুতদারি নিয়ন্ত্রণে কেন্দ্র, রাজ্য উভয়েই কঠোর আইনি ব্যবস্হা নিক৷‌ এদিন কলকাতা জেলা বামফ্রন্টের পক্ষে বিভিন্ন শরিক দলের নেতারাও বক্তৃতা করেন৷‌ বলেন, এখানেই শেষ নয়৷‌ মানুষের কাছে এই চড়া বাজারদরের নেপথ্যে যে রাজ্য-কেন্দ্র উভয়ই রয়েছে, তা পরিষ্কার করে দিতে হবে৷‌ তাই মানুষের স্বার্থে দ্রব্যমূল্য নিয়ন্ত্রণের দাবিতে আন্দোলন জারি রাখব আমরা৷‌

আজকালের প্রতিবেদন: কলকাতায় এসে দলের শীর্ষনেতা তৃণমূল কংগ্রেসকে আক্রমণের দিকনির্দেশ করেছিলেন৷‌ দলের কেন্দ্রীয় ও রাজ্য নেতারা সেই অস্ত্রকেই হাতিয়ার করে আক্রমণ শানালেন শাসক দলকে৷‌ সারদা-কাণ্ড নিয়ে তৃণমূলের বিরুদ্ধে সুর চড়ালেন বি জে পি-র জাতীয় সম্পাদক সিদ্ধার্থনাথ সিং৷‌ তাঁর মতে, সারদা-কাণ্ড নিয়ে তৃণমূল কংগ্রেসের ভেতরে গৃহযুদ্ধ শুরু হয়েছে৷‌ এমনটাই হওয়ার কথা ছিল৷‌ এদিন দলের রাজ্য দপ্তরে সাংবাদিকদের মুখোমুখি হয়ে তিনি সারদা-কাণ্ড, সিঙ্গাপুর সফর নিয়ে মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জিকে আক্রমণ করেন৷‌ মুখ্যমন্ত্রীর উদ্দেশে একগুচ্ছ প্রশ্ন ছুঁড়ে দেন বি জে পি-র এই কেন্দ্রীয় পর্যবেক্ষক৷‌ তাঁর প্রশ্ন, সারদা-কাণ্ড নিয়ে মুখ্যমন্ত্রী অনশনে বসেননি কেন? শ্যামল সেন কমিশনের রিপোর্টের কী হল? মুখ্যমন্ত্রীর ভাইপো, তৃণমূল সাংসদ অভিষেক ব্যানার্জিকে কটাক্ষ করেন তিনি৷‌ প্রসঙ্গত, সোমবার বৌবাজারে এক সভায় অভিষেক ব্যানার্জি বলেন, সারদা নিয়ে মুখ্যমন্ত্রী অনশন করলে বলা হত তিনি রাজনীতি করছেন৷‌ মুখ্যমন্ত্রী হিসেবে তিনি সারদার কর্ণধার সুদীপ্ত সেনকে জেলে পুরেছেন৷‌ এ নিয়ে সিদ্ধার্থনাথের মম্তব্য, এগুলি তুচ্ছ যুক্তি৷‌ সারদা নিয়ে সব রাজ্য সি বি আই চাইলেও এই রাজ্যের সরকার নারাজ ছিল কেন? এক প্রশ্নের জবাবে তিনি বলেন, মুকুলবাবু সত্যি কথা বলতে শুরু করেছেন৷‌ তৃণমূলের মধ্যে গন্ডগোল শুরু হয়েছে৷‌ দলে গৃহযুদ্ধ শুরু হয়ে গেছে৷‌ এটাই হওয়ার ছিল৷‌ আর কারও ওপর আস্হা নেই নেত্রীর৷‌ তাই পরিবারের সদস্যকে এগিয়ে দিচ্ছেন৷‌ তাঁর নেতৃত্ব নিয়েও সন্দেহ তৈরি হয়েছে দলের মধ্যে৷‌ অভিষেকের নাম না নিয়ে তিনি বলেন, ওঁর সঙ্গে রাহুল গান্ধীর তুলনা করা হচ্ছে৷‌ ২০১৪ সালে লোকসভা ভোটের রাহুল গান্ধীর যা হয়েছিল, তেমনই হবে তাঁর৷‌

নির্বাচন কমিশনে বি জে পি

বসিরহাট দক্ষিণ বিধানসভার উপনির্বাচনে সভা করতে বাধা দিচ্ছে পুলিস৷‌ মঙ্গলবার এই অভিযোগ করে নির্বাচন কমিশনের দ্বারস্হ হল বি জে পি৷‌ উত্তর ২৪ পরগনার জেলাশাসক, পুলিস সুপারের অপসারণ দাবি করল বি জে পি৷‌ এদিন দলের এক প্রতিনিধিদল মুখ্য নির্বাচনী আধিকারিক সুনীলকুমার গুপ্তার সঙ্গে দেখা করে৷‌ পরে সিদ্ধার্থনাথ সিং সাংবাদিকদের জানান, মঙ্গলবার বসিরহাট দক্ষিণ বিধানসভা কেন্দ্রে হাসপাতালের কাছে নির্বাচনী সভার আয়োজন করা হয়েছিল৷‌ তাঁর অভিযোগ, পুলিস তাতে বাধা দেয়৷‌ তারা জানায়, সভা করা যাবে না৷‌ মুখ্য নির্বাচনী আধিকারিকের সঙ্গে যোগাযোগ করি৷‌ তিনি জেলাশাসকের সঙ্গে যোগাযোগের কথা বলেন৷‌ কিন্তু তাঁর সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি৷‌ তৃণমূল পুলিস, প্রশাসনকে কাজে লাগিয়ে বি জে পি-র সভা বানচালের চেষ্টা করছে৷‌ ওই দিন সভা করা যায়নি৷‌ উত্তর ২৪ পরগনার পুলিস সুপার, জেলাশাসক অপসারণ দাবি করছি৷‌

সব্যসাচী সরকার আজকালে লিখেছেনঃ


সারদা তদম্তে গ্রেপ্তার রাজ্য পুলিসের প্রাক্তন ডিরেক্টর জেনারেল রজত মজুমদার৷‌ মঙ্গলবার সি বি আই তাঁকে ৫ ঘণ্টা জেরা করে৷‌ তারপরেই সারদা গোষ্ঠীর টাকা তছরুপ, ষড়যন্ত্র ও প্রতারণায় যুক্ত থাকার অভিযোগে গ্রেপ্তার করা হয়৷‌ রজত মজুমদারকে যে গ্রেপ্তার করা হবে, সি বি আই সে প্রস্তুতি কয়েকদিন ধরেই নিচ্ছিল৷‌ ২৮ আগস্ট তাঁর বাড়িতে দ্বিতীয়বার সি বি আই তল্লাশি চালানোর পরেই সারদার ব্যবসা সংক্রাম্ত কিছু গোপন নথিপত্র উদ্ধার করে৷‌ তার পরেই এদিন তাঁকে ডেকে এনে জেরায় কয়েকটি প্রশ্ন করেন সি বি আই কর্তারা৷‌ সূত্রের খবর, সি বি আই জেরায় বহু প্রশ্নের উত্তর দিতে পারেননি প্রাক্তন আই পি এস৷‌ এমনকি, সারদা গোষ্ঠীর টাকা তছরুপের ঘটনায় তিনি যে জড়িত, এমন প্রশ্নেও রজতবাবু কোনও সদুত্তর দিতে পারেননি৷‌ ৮ হাজার টাকার একটি চেক তিনি কোন প্রভাবশালীর নির্দেশে সুদীপ্ত সেনকে ফেরত দিতে গিয়েছিলেন এবং সুদীপ্ত সেন তা ফিরিয়ে দিয়েছিলেন– এই জায়গাতেই রজতবাবু উত্তর এড়িয়ে যেতে থাকেন৷‌ সি বি আই সূত্রের খবর, একটি বাংলা দৈনিক কাগজ হস্তাম্তরের সময় যে টাকা লগ্নি করা হয়েছিল, তাতে এক প্রভাবশালী রজতবাবুকে দায়িত্ব দিয়েছিলেন৷‌ সেখানেই আর্থিক তছরুপের মতো ঘটনার সন্ধান পেয়েছে সি বি আই৷‌ সারদা গোষ্ঠীর এক সময়ের ডিরেক্টর, যিনি সারদা কনস্ট্রাকশনের কাজ যাতে ভালভাবে এগিয়ে যায়, সেজন্য তাঁর প্রভাব খাটিয়েছিলেন বলে অভিযোগ৷‌ পরে সারদা কনস্ট্রাকশনের ডিরেক্টরের পদ থেকে সরে, সারদা গোষ্ঠীরই মুখ্য পরামর্শদাতা পদে যোগ দেন৷‌ এজন্য মাসিক ১০ লাখ টাকা নিতেন৷‌ যদিও এ প্রশ্নের উত্তরে রজতবাবু জানিয়েছিলেন, ১০ লাখ নয়, ৭ লাখ৷‌ রজত মজুমদার তাঁর কর্মজীবনে পুলিসের বিভিন্ন পদে ছিলেন৷‌ স্পেশাল সুপার সি আই ডি, ডি আই জি সি আই ডি, ডি আই জি সি আই ডি (অপারেশনস), আই জি রেল, আই জি এনফোর্সমেন্ট ব্রাঞ্চে৷‌ সারদা গোষ্ঠীর একটি কোম্পানির ডিরেক্টর পদে থেকে সংস্হারই টাকা তছরুপের তথ্য পাওয়ায় বিস্মিত সি বি আই কর্তারাও৷‌ গত পঞ্চায়েত নির্বাচনে তৃণমূল কমগ্রেসের পর্যবেক্ষক ছিলেন বীরভূমে৷‌ রজত মজুমদারের বোলপুরে বাড়ি রয়েছে৷‌ দক্ষিণ কলকাতাতেও ফ্ল্যাট আছে৷‌ এখানেই প্রথম বার সি বি আই হানা দেয় ১৪ আগস্ট৷‌ সে-সময় তিনি বোলপুরে ছিলেন৷‌ সি বি আইয়ের ফোন পেয়েই তড়িঘড়ি ছুটে আসেন৷‌ ১৯৭১ সালের ব্যাচের এই আই পি এস সে-সময় সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেছিলেন, সি বি আই যা জানতে চায় বলব৷‌ আপনাদের বলতে যাব কেন? এদিন দুপুরে সল্টলেকে সি জি ও কমপ্লেক্সে সি বি আইয়ের অফিসাররা তাঁকে বসিয়ে জানতে চান, লাস ভেগাসে বঙ্গ সম্মেলনে ৪ কোটি টাকা স্পনসরশিপ সংগ্রহের ব্যাপারে তিনি হঠাৎ করে উদ্যোগ নিলেন কেন? তখন উত্তরে রজতবাবু কয়েকজন প্রভাবশালীর নাম বলেছিলেন৷‌ কিন্তু সে-তথ্যেও দেখা গেছে, যে টাকা খরচ হিসেবে দেখানো হয়েছিল, সেখানেও গরমিল৷‌ সারদা গোষ্ঠীর নিয়ন্ত্রিত ২টি বাংলা টিভি চ্যানেলের সম্প্রচারের ব্যাপারে তিনি বিশেষ উদ্যোগ নিয়েছিলেন৷‌ সেখানেও আর্থিক দুর্নীতির গন্ধ পেয়েছে সি বি আই৷‌ সারদা গোষ্ঠী আমানতকারীদের আকৃষ্ট করার জন্য যে সুদৃশ্য বই ছাপিয়েছিল, সেখানে রজত মজুমদার ডিরেক্টর– এভাবেই জানানো হয়েছে বলে সি বি আই জানতে পারে৷‌ এদিন গ্রেপ্তার হওয়ার পরেই রজতবাবুর বুকে ব্যথা শুরু হয়৷‌ তাঁকে ট্রেচারে শুইয়ে নীলরতন সরকার হাসপাতালে ভর্তি করা হয়েছে৷‌ চিকিৎসকেরা তাঁকে পর্যবেক্ষণে রেখেছেন৷‌ আজ, বুধবার শরীর সুস্হ থাকলে তাঁকে আলিপুর আদালতে তোলা হবে৷‌ সারদা গোষ্ঠীর সঙ্গে যুক্ত থেকে ষড়যন্ত্রের অভিযোগে মামলা শুরু হয়েছে রজতবাবুর বিরুদ্ধে৷‌ আমানতকারীদের টাকা না দেওয়ার যে ষড়যন্ত্রে খোদ সুদীপ্ত সেন জেলে, সেই একই ষড়যন্ত্রে যুক্ত রজত মজুমদারও৷‌ শুধু তাই নয়, একজন অবসরপ্রাপ্ত ডি জি যা বেতন পেতেন এবং এখন যে পেনশন পান, তার সঙ্গে ব্যয়ের সামঞ্জস্য পায়নি সি বি আই৷‌ সারদা গোষ্ঠীর কাছ থেকে বেতন বাবদ যা পেতেন, খরচের বছর তার চেয়েও বেশি ছিল বলে সি বি আই কর্তারা জানতে পারেন৷‌ সারদা গোষ্ঠীর ‘অনৈতিক’ কাজকর্মে একজন আই পি এস কীভাবে অপরাধমূলক ষড়যন্ত্রে শুধুমাত্র অর্থের লোভে জড়িয়ে পড়লেন– তদম্তে নানা তথ্য পেয়েছে সি বি আই৷‌ বাড়ি থেকে তল্লাশিতে উদ্ধার হওয়া কাগজপত্রে আপত্তিকর ও আইনের চোখে গ্রহণযোগ্য নয় এমন কিছু কাগজপত্র ছিল বলে সি বি আই জানায়৷‌ প্রথম বার জেরায় রজতবাবু আত্মপক্ষ সমর্থনে নানা কথাই বলেছিলেন৷‌ এবং সারদা গোষ্ঠীর অভ্যম্তরীণ কাজকর্ম যে নিতাম্ত বেআইনি, তা-ও নাকি তিনি জানতেন না! পরবর্তী সময়ে সারদা গোষ্ঠীর সঙ্গে তিনি সংশ্রব ছিন্ন করেন৷‌ অথচ অতি সম্প্রতি সি বি আই আরও কয়েকজনকে জেরা করে রজতবাবুর সম্পর্কে অনেক অজানা তথ্য পায়৷‌ এরপরই তাঁকে নির্দিষ্ট প্রশ্নের উত্তর দিতেই মঙ্গলবার ডেকে পাঠানো হয়েছিল৷‌ মঙ্গলবার সি বি আই দপ্তরে আসেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ আহমেদ হাসান ইমরান৷‌ ই ডি তাঁকে জেরা করে কিছু তথ্য নেয়৷‌ অন্যদিকে, কয়েক ঘণ্টা সি বি আই জেরা করে আসিফ খানকে৷‌ আসিফ খান এদিন অনেক তথ্যই সি বি আই-কে দিয়েছেন৷‌ পরে সাংবাদিকদের তিনি বলেন, আমি দেশের স্বার্থে সি বি আই-কে সাহায্য করতে এসেছি৷‌ আমি যতবার এখানে আসব সি বি আই-কে সাহায্য করব৷‌ ‘কলম’-এর সঙ্গে আমার সম্পর্ক নেই৷‌ আমার সম্পর্ক ‘আজকের কলম’-এর সঙ্গে৷‌ আমার ব্যাঙ্কে পড়ে আছে মাত্র ১০,৪০০ টাকা৷‌ তিনি সাংবাদিকদের তাঁর প্যান কার্ডের নম্বর দিয়ে বলেন, আমার কত টাকা বা কী আছে, যে কেউ পরীক্ষা করে নিতে পারেন৷‌ সারদার সঙ্গে আমার কোনও সম্পর্ক নেই৷‌ এদিন রাজেশ বাজাজও আসেন সি বি আই দপ্তরে৷‌ তাঁর কাছে কিছু কাগজ চাওয়া হয়েছিল৷‌ সেগুলি তিনি দিতে আসেন৷‌ কুণাল ঘোষকেও এদিন কয়েকটি বিষয়ে জিজ্ঞাসাবাদ করে সি বি আই৷‌ এদিকে, সারদা-কাণ্ডে অভিযুক্ত সমস্ত নেতা-নেত্রী, আমলা, পুলিস অফিসার-সহ অন্য ব্যক্তিদের গ্রেপ্তারের দাবি জানান সি পি আই (এম এল) লিবারেশনের রাজ্য সম্পাদক পার্থ ঘোষ৷‌ মঙ্গলবার সোমনাথ দত্তকে বিধাননগর আদালতে তোলা হয়৷‌ হাওড়া জেল কর্তৃপক্ষ ভুল করে আদালতে তাঁকে পাঠান৷‌ তাঁর কোনও প্রোডাকশন ওয়ারেন্ট ছিল না৷‌ আদালত বিষয়টি নিয়ে হাওড়া জেল কর্তৃপক্ষকে সতর্ক করেছে৷‌

None to speak up? Bring on Mamata Thatcher

Mamata Banerjee leaves Nabanna without saying anything in public on Tuesday
Suspected fever keeps Abhishek Banerjee out of action
Subrata Mukherjee is busy
Partha Chatterjee is in Basirhat
ENTER, THE LADY
Into the vacuum is parachuted the late Margaret Thatcher, courtesy Trinamul national spokesperson Derek O’Brien

“The lady is not for turning,” O’Brien blogs on the party’s website, singing hosannas to the honesty of the Iron Lady of Bengal
THAT ‘M’ & THIS ‘M’
It is not clear whether O’Brien cleared the “turning” phrase with Mamata Banerjee before uploading his blog. But the chief minister is unlikely to be at home with the political and economic ideology that made Margaret Thatcher utter the whiplash repartee
Facing the prospects of another Winter of Discontent in Britain, Prime Minister Thatcher responded to calls in the media for a “U-turn” by telling the Conservative Party in 1980: “You turn if you want to. The lady’s not for turning”
Thatcher was then pushing for deregulation, flexible labour markets and privatisation of state-owned companies — policies that Mamata has fiercely opposed within and outside government
MITRA’S MISSED CLASS
Had O’Brien consulted Amit Mitra, the finance minister who missed the Saradha scandal but rarely misses an opportunity to refer to economist John Maynard Keynes, he would have told the junior spokesperson that the wrong lady was being chosen to defend Mamata. Thatcher’s policies were in line with the economics of Milton Friedman who had questioned the Keynesian theory by saying that the central government could not micromanage the economy
Besides, Mamata has not been asked to do any “U-turn” (the reason for Thatcher playing on the word “turning”) but to clear the air on the Saradha scandal that has thrown up countless questions. The BJP asked 10 on Tuesday. ( )
THEN AND NOW
Thatcher’s memorable phrase was crafted by her speechwriter and playwright Ronald Millar, punning on a 1948 play, The Lady’s Not for Burning.
What a speechwriter wrote with an elegant twist 34 years ago, a spokesperson has now cut and pasted out of context

সারদা কেলেঙ্কারির মামলায় মঙ্গলবার গ্রেফতার করা হলো তৃণমূল নেতা ও পশ্চিমবঙ্গ পুলিশের প্রাক্তন ডিজি রজত মজুমদারকে। সারদা কেলেঙ্কারির তদন্তে নেমে এই প্রথম সরাসরি শাসক দলের কোন নেতাকে গ্রেফতার করল সিবিআই। রজত মজুমদার তৃণমূল কংগ্রেসের অন্যতম সহ-সভাপতি। তদন্তকারী কর্মকর্তারা জানিয়েছেন, তাঁকে ষড়যন্ত্র, প্রতারণা ও তহবিল তছরুপের অভিযোগে গ্রেফতার করা হয়েছে। খবর আনন্দবাজার পত্রিকা অনলাইনের।
সারদা কেলেঙ্কারিতে জড়িত সন্দেহে ইস্টবেঙ্গলের কর্মকর্তা দেবব্রত সরকার ও তৃণমূল-ঘনিষ্ঠ ব্যবসায়ী সন্ধির অগ্রবালকে ইতোমধ্যে গ্রেফতার করেছে সিবিআই। দু’জনেই এখন জেলহাজতে। সিবিআই জানায়, তিনদিন ধরে সংসদ সদস্য কুণাল ঘোষকে একটানা জেরা করা হয়েছে। রজত মজুমদার, ‘প্রাক্তন’ তৃণমূল নেতা আসিফ খান ও কুণাল ঘোষকে একে অন্যের মুখোমুখি বসিয়ে জেরার পর অনেক তথ্য বেরিয়ে আসে। তার পরই রজত মজুমদারকে গ্রেফতারের সিদ্ধান্ত হয়। মঙ্গলবার রাতে তৃণমূলের সংসদ সদস্য সৃঞ্জয় বসুকে তলব করে চিঠি পাঠিয়েছে সিবিআই। সারদার সঙ্গে তৃণমূলের শীর্ষ নেতৃত্বের যোগসাজশের অভিযোগ উঠেছিল প্রথম থেকেই। এই কেলেঙ্কারিতে প্রথম তৃণমূল নেতা হিসেবে সংসদ সদস্য কুণাল ঘোষকে গ্রেফতার করে পশ্চিমবঙ্গ পুলিশ। কুণাল ঘোষের দাবি ছিল, তৃণমূলের বিরুদ্ধে কথা বলার কারণে তাঁকে সারদা কেলেঙ্কারিতে জড়িয়ে দেয়া হয়েছে। সেই অভিযোগ অস্বীকার করে তাঁকে সাসপেন্ড করে দল। কিন্তু রজত মজুমদারকে গ্রেফতার করার সঙ্গে সঙ্গেই সারদা কেলেঙ্কারির তদন্তের গতিপথ নতুন মোড় নিয়েছে বলে মনে করেন সিবিআই কর্মকর্তারা।
আজকালের প্রতিবেদন: দিল্লি, ৯ সেপ্টেম্বর– একা রামে রক্ষা নেই সুগ্রীব দোসর৷‌ সারদা কেলেঙ্কারিতে সি বি আইয়ের তদম্তের পাশে এবার আদালতে মামলা করতে চলেছে কেন্দ্রের আরেক মন্ত্রক৷‌ এ নিয়ে এক বছরের বেশি সময় ধরে তদম্তের পর মঙ্গলবার কেন্দ্রের কাছে চূড়াম্ত রিপোর্ট জমা দিয়েছে সিরিয়াস ফ্রড ইনভেস্টিগেশন অফিস (এস এফ আই ও)৷‌ কর্পোরেট অ্যাফেয়ার্স মন্ত্রকের কাছে জমা দেওয়া এই রিপোর্টে বহু জালিয়াতি, বেআইনি আর্থিক লেনদেনের উল্লেখ রয়েছে বলে বিভিন্ন সূত্রে জানা গেছে৷‌ রিপোর্টের ভিত্তিতে শিগগিরি কর্পোরেট মন্ত্রককে আদালতে মামলা রুজু করার সুপারিশ করেছে তারা৷‌ সারদা কেলেঙ্কারি নিয়ে জনবিক্ষোভের জেরে গত বছর এপ্রিল মাসে এস এফ আই ও-কে তদম্তের নির্দেশ দেয় কর্পোরেট মন্ত্রক৷‌ সারদা গোষ্ঠীর প্রায় ১৪ সংস্হার লেনদেন খুঁটিয়ে পরীক্ষা করেছে সংস্হাটি৷‌ তাতে গুরুত্বপূর্ণ আর্থিক নয়ছয়ের সন্ধান পেয়েছে তারা৷‌ বিদেশে টাকা পাচার, বিভিন্ন ক্লাবকে চাঁদা দেওয়ার নামে দানছত্র খুলে বসা, বিভিন্ন সংবাদমাধ্যমে টাকা ঢালা ইত্যাদি বহু রকমের কাণ্ডকারখানার উল্লেখ রয়েছে সেখানে৷‌ এ নিয়ে তদম্তের সময়ে জেলে গিয়ে সারদা-প্রধান সুদীপ্ত সেন, তৃণমূলের বহিষ্কৃত সাংসদ কুণাল ঘোষ, ইস্টবেঙ্গল কর্তা নিতু সরকার, প্রাক্তন পুলিসকর্তা রজত মজুমদার-সহ বেশ কয়েকজনকে জেরা করে তারা৷‌ মে মাসে সুপ্রিম কোর্টের নির্দেশে সারদা-কাণ্ডের তদম্ত শুরু করেছে সি বি আই৷‌ তদম্ত করছে সেবি-ও৷‌ এস এফ আই ও-র রিপোর্ট সি বি আই এবং সেবি– দুই সংস্হাকেই দেখানো হয়েছে৷‌ ফলে সি বি আইয়ের তদম্তের গতি আরও বাড়বে বলে আশা করছেন সকলে৷‌ সারদা ছাড়াও রোজভ্যালি, আইকোর ই-সার্ভিস, সানশাইন ইন্ডিয়া ল্যান্ড ডেভেলপার্স ইত্যাদি বেশ কিছু সংস্হার লেনদেনও পরীক্ষা করেছে এস এফ আই ও৷‌ এদিকে সারদা-কাণ্ড নিয়ে পশ্চিমবঙ্গে রাজনৈতিক উত্তেজনার পারদ প্রতিদিনই চড়ছে৷‌ মঙ্গলবার গ্রেপ্তার হয়েছেন প্রাক্তন পুলিসকর্তা রজত মজুমদার৷‌ রবিবার কলকাতায় গিয়ে বি জে পি সভাপতি অমিত শাহ তৃণমূল নেত্রী মমতা ব্যানার্জির দিকে সরাসরি আঙুল তুলেছেন৷‌ দোষীদের শাস্তি দিতে না পারলে মুখ্যমন্ত্রীর পদত্যাগ দাবি করেছেন অমিত৷‌ এই পরিস্হিতিতে এস এফ আই ও-র রিপোর্টের ভিত্তিতে কর্পোরেট মন্ত্রক আদালতে কাদের বিরুদ্ধে অভিযোগ দায়ের করে, এখন সেদিকেই নজর সকলের৷‌

VP arrested, Trinamul aghast

Ex-DG on knees; CBI sends Srinjoy notice

OUR BUREAU

Rajat Majumdar at the CBI office before his arrest on Tuesday. Picture by Mayukh Sengupta
Sept. 9: The Trinamul Congress watched shell-shocked as the CBI today arrested its vice-president who was a senior police officer and summoned its Rajya Sabha MP, Srinjoy Bose, for questioning tomorrow in the Saradha case.
Rajat Majumdar, the former director-general of armed police, was arrested in the first such action against a leader of the ruling party by the central agency probing the Saradha scam.
The CBI had earlier arrested Debabrata Sarkar alias Neetu, an official of East Bengal Club said to be close to some politicians. But Sarkar does not hold any party post. Kunal Ghosh, the sole Trinamul MP in custody now, was arrested by the state police and handed over to the CBI once the Supreme Court asked the central agency to conduct the probe.
Bose, who was elected to the Rajya Sabha on a Trinamul ticket and whose nickname “Tumpai” figures in the purported letter Saradha boss Sudipta Sen sent to the CBI, was sent a notice by the agency to appear before it tomorrow.
Bose’s family runs Mohun Bagan Club. With Sarkar in custody and Bose being asked to appear for questioning, the rival clubs are finding themselves mentioned together in connection with the Saradha scandal.
The arrest of Majumdar, who used to oversee Mamata Banerjee’s security in the 2011 election that pitchforked her to power in Bengal, cast a pall of gloom in Trinamul.
Minutes after Majumdar’s arrest was announced, Mamata left Nabanna with mayor Sovan Chatterjee. Lieutenants who have been lining up over the past few days to defend the leadership stayed away from public glare or Calcutta on one pretext or the other.
Later, Trinamul leader Partha Chatterjee sought to draw a distinction between individuals and the party — an unusual response, considering Majumdar is a Trinamul vice-president. “The party does not take responsibility for any individual’s actions. It is not right to link the party with this. And if there is any political motive, that will be looked into,” Chatterjee said.
Majumdar was arrested on charges of criminal conspiracy, cheating and misappropriation of funds after an eight-hour interrogation.
“He was almost in tears and he went down on his knees soon after we told him of his arrest. The former DG pleaded that he had served the police force for long and had a great reputation. He promised he will never abscond,” a senior CBI officer said.
Soon after his arrest, Majumdar took ill and was taken to NRS Medical College. Till late tonight, he was in the ICCU and various tests were being conducted.
Majumdar had joined the Saradha Group in 2010 as a security adviser on a monthly salary of around Rs 10 lakh. The retired top cop formally joined Trinamul in 2010.
“Records reveal that his rise in Trinamul and Saradha more or less coincided…. He became a president of Saradha Group in 2011. He became the party’s vice-president around the same time,” said a CBI officer.
As a president of the group, Majumdar was close to Sen and reportedly handled financial matters, being a qualified chartered accountant.
Since the CBI took over the investigation in May, the agency questioned him on two occasions and searched his residence — actions that stood out in sharp contrast with the state police’s response when they were probing the same case.
The special investigation team appointed by the Bengal government had probed the scam for more than a year but did not question Majumdar even once. Attempts to contact Rajeev Kumar, the Bidhannagar commissioner of police under whom the probe team worked, drew a blank this evening.
“For over one-and-a-half years, this is what the SIT of Bengal has been trying to do — remove all relevant documents and shield the prime accused…. That’s why the state government was opposed to a CBI probe,” said Rahul Sinha, the BJP state president.
The CBI summoned Majumdar in the morning and questioned him — sometimes in the presence of Kunal Ghosh, the Trinamul MP who had said Mamata had benefited the most, and briefly with Asif Khan, a former Trinamul poll observer. (Khan today made a telling statement after he was questioned by the CBI: “Before 2008, it was the CPM that used to beat us up. After 2013, it’s Saradha.”)
Asked why Majumdar was arrested, a CBI officer said: “There were several incongruities in his statements and it was evident he was trying to hide things, including his exact agreement with Saradha.”
CBI sources said the agency wanted to know whether the retired IPS officer had used his influence and political contacts to ensure immunity for the Saradha Group.
CBI director Ranjit Sinha today said he was aware of reports of the alleged meeting between Mamata and Saradha boss Sen in Kalimpong in 2012. “Yes, I know of it. I have read it in newspapers. I do not want to comment on this,” Sinha said.
“We are proceeding in the right direction and hope to achieve bigger results in a short time,” Sinha added.



Name: Rajat Majumdar
Professional qualification: Chartered accountant
Professional career: Indian Police Service (IPS), 1971 batch
Key assignments: Served in the CID for more than 15 years as DIG and DIG (operations)
Retired as: Director-general (armed police) in 2008
Trinamul connection: Started frequenting Mamata Banerjee’s Harish Chatterjee Street residence and Trinamul Bhavan from 2009 onwards
Joined Trinamul: In 2010
Role in Trinamul: Appointed a vice-president. Used to oversee Mamata’s security arrangements during the 2011 Assembly poll campaign. Made observer for Birbhum in
the 2011 Assembly polls and Murshidabad in the 2013 panchayat polls
Saradha connection: Joined Saradha Group as security adviser in 2010. Made one of the presidents of the group in 2011. Chief organiser of the Biswa Banga Sammelan
in Las Vegas in 2012
Govt-related roles: Board member of the West Bengal State Electricity Distribution Company Limited and the West Bengal Power Development Corporation Limited. Appointed an adviser to the transport department to oversee helicopter services in
2013, resigned from the job in February 2014
Batchmate speaks: J.K. Dutt, former NSG chief, says: “I am out of touch
with him for a long time…. As a police officer, he knew what he had to do.”

শাসকের ঘরে সিবিআই

দলের উঁচুতলায় সারদার মই ধৃত রজত, মত গোয়েন্দাদের

কাজল গুপ্ত


2

গ্রেফতারের পরে বুকে ব্যথা অনুভব করেন রজত মজুমদার। সিবিআই দফতর থেকে হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে। ছবি: শৌভিক দে।

সারদা মামলায় মঙ্গলবার গ্রেফতার করা হল তৃণমূল নেতা এবং রাজ্য পুলিশের প্রাক্তন ডিজি রজত মজুমদারকে। সারদা কেলেঙ্কারির তদন্তে নেমে এই প্রথম সরাসরি শাসক দলের কোনও নেতাকে গ্রেফতার করল সিবিআই। রজতবাবু তৃণমূল কংগ্রেসের অন্যতম সহ-সভাপতি। তদন্তকারীরা জানিয়েছেন, তাঁকে ষড়যন্ত্র, প্রতারণা ও তহবিল তছরুপের অভিযোগে গ্রেফতার করা হয়েছে।
সারদা কেলেঙ্কারিতে জড়িত সন্দেহে এর আগে ইস্টবেঙ্গলের কর্তা দেবব্রত সরকার ও তৃণমূল-ঘনিষ্ঠ ব্যবসায়ী সন্ধির অগ্রবালকে গ্রেফতার করেছিল সিবিআই। দু’জনেই এখন জেল হেফাজতে। সিবিআই সূত্রে খবর, গত তিন দিন ধরে সাংসদ কুণাল ঘোষকে টানা জেরা করা হয়েছে। এ দিন রজতবাবু, ‘প্রাক্তন’ তৃণমূল নেতা আসিফ খান ও কুণালকে একে অন্যের মুখোমুখি বসিয়ে জেরার পরেই রজতবাবু সম্পর্কে বহু তথ্য বেরিয়ে আসে। তার পরেই তাঁকে গ্রেফতারের সিদ্ধান্ত হয়। মঙ্গলবার রাতে তৃণমূলের রাজ্যসভার সাংসদ সৃঞ্জয় বসুকে তলব করে চিঠি পাঠিয়েছে সিবিআই। আজ, বুধবার তাঁকে সল্টলেকের সিজিও কমপ্লেক্সে সিবিআই দফতরে হাজির হতে বলা হয়েছে।
সারদার সঙ্গে তৃণমূলের শীর্ষ নেতৃত্বের যোগসাজশের অভিযোগ উঠেছিল প্রথম থেকেই। এই কেলেঙ্কারিতে প্রথম তৃণমূল নেতা হিসেবে সাংসদ কুণাল ঘোষকে গ্রেফতার করে রাজ্য পুলিশ। কুণালের অবশ্য দাবি ছিল, তৃণমূলের বিরুদ্ধে মুখ খোলাতেই তাঁকে সারদা কেলেঙ্কারিতে জড়িয়ে দেওয়া হয়েছে। সেই অভিযোগ অস্বীকার করে তাঁকে সাসপেন্ড করে দল।
কিন্তু এ দিন রজতবাবুকে গ্রেফতার করার সঙ্গে সঙ্গেই সারদা তদন্তের গতিপথ নয়া মোড় নিল বলে মনে করছেন সিবিআই অফিসারেরাই। তাঁদের একাংশের মতে, তাঁরা এত দিন তৃণমূল কংগ্রেসের দোরগোড়ায় ঘোরাঘুরি করছিলেন। রজতবাবুর গ্রেফতারের পরে কার্যত ঢুকে পড়েছেন শাসক দলের অন্দরে। বলা হচ্ছে, যাঁরাই বিভিন্ন সময়ে সারদার উচ্চপদে বসেছেন, দেখা যাচ্ছে তাঁরাই পরে তৃণমূল কংগ্রেসে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছেন। যেমন, কুণাল এবং রজত।
গত পঞ্চায়েত নির্বাচনে রজতবাবু তৃণমূলের বীরভূম জেলার পর্যবেক্ষক ছিলেন। অভিযোগ, এক সময় সারদার সঙ্গে শাসক দলের এক শীর্ষনেতার যোগসূত্রের কাজ করতেন রজতবাবু। তাদের তদন্তেও এমনটাই উঠে এসেছে বলে সিবিআই সূত্রের দাবি। সিবিআই গোয়েন্দায়ের অভিযোগ শুধু সারদার আর্থিক লেনদেনই নয়, সুদীপ্ত সেনের প্রতারণা ব্যবসার ছক, তাঁর সঙ্গে প্রভাবশালীদের যোগসাজশ, সুদীপ্তর পালিয়ে যাওয়া সব কিছুর পিছনেই পরিকল্পনাকারী হিসেবে রজতবাবুর হাত ছিল। এবং তাঁকে গ্রেফতার করার পরে তৃণমূলের ওই শীর্ষনেতার দোরগোড়ায় পৌঁছনো আরও সহজ হবে।
এ দিন নর্থ ব্লকে বসে কলকাতায় তদন্তের অগ্রগতির দিকে নজর রাখছিলেন সিবিআই অধিকর্তা রঞ্জিত সিন্হা। বিকেলে অফিস ছেড়ে যাওয়ার সময় তিনি জানিয়ে যান, কলকাতা থেকে ‘ব্রেকিং নিউজ’ আসতে চলেছে। তার কিছুক্ষণের মধ্যেই সরকারি ভাবে রজতবাবুকে গ্রেফতার করার কথা জানায় সিবিআই।
সিবিআই-কে সারদা তদন্তের দায়িত্ব দেওয়ার সময় সুপ্রিম কোর্ট এই কেলেঙ্কারিকে একটি বড় ষড়যন্ত্র বলে অ্যাখ্যা দিয়েছিল। আদালত বলেছিল, এই ষড়যন্ত্রের সঙ্গে সমাজের প্রভাবশালী ব্যক্তিরা জড়িত রয়েছেন। এক সময়ে রাজ্য পুলিশের শীর্ষ পদ এবং বর্তমানে মুখ্যমন্ত্রীর হেলিকপ্টার সফরের দেখভালের দায়িত্বে থাকা রজতবাবুর গ্রেফতারের ঘটনা কার্যত সুপ্রিম কোর্টের সেই পর্যবেক্ষণের ফল বলেই মনে করছেন আইনজীবীরা।
এ দিন গ্রেফতারের পরেই আচমকা অসুস্থ বোধ করতে শুরু করেন রজতবাবু। সল্টলেকের সরকারি হাসপাতাল থেকে চিকিৎসক এসে তাঁকে পরীক্ষা করেন। তাঁর বুকের বাঁ দিকে ব্যথা হচ্ছিল বলে তিনি চিকিৎসককে জানান। সন্ধ্যার পরে তাঁকে নীলরতন সরকার হাসপাতালে নিয়ে যাওয়া হয়। রাতে তাঁর ইসিজি করানো হয়। চিকিৎসকেরা জানিয়েছেন, ইসিজি রিপোর্টে কোনও অস্বাভাবিকতা মেলেনি। পরে রজতবাবুকে কার্ডিওলজি বিভাগে নিয়ে যাওয়া হয়। সেখানেও কিছু পরীক্ষা করা হয়। কিন্তু তাতেও কিছু মেলেনি। মেডিসিন বিভাগের চিকিৎসকেরা এসে তাঁকে পরীক্ষা করেন। তাঁরাও কিছু পাননি। কিন্তু রজতবাবু বারবারই বলতে থাকেন, তাঁর বুকের বাঁ দিকে ব্যথা হচ্ছে। শেষ পর্যন্ত তাঁকে আইসিইউ-তে ভর্তি করা হয়। হাসপাতালের সুপার দেবাশিস গুহ বলেন, “রজতবাবু নানা রকমের সমস্যার কথা বলছিলেন। তাই চিকিৎসকেরা ঝুঁকি নেননি।”
২০১০ সালের এপ্রিল মাসে রজতবাবু সারদায় যোগ দেন নিরাপত্তা বিষয়ক পরামর্শদাতা হিসেবে। পরে তদন্তে নেমে সিবিআই সারদার বিভিন্ন নথি ঘেঁটে কখনও তাঁকে সারদা গ্রুপের ভাইস প্রেসিডেন্ট, কখনও পরামশর্দাতা, কখনও আবার ডিরেক্টর হিসেবে পেয়েছে। সিবিআই সূত্রের খবর, বিভিন্ন সময়ে সারদার জমি কেনাবেচার সঙ্গে রজতবাবু জড়িত ছিলেন। মূলত তিনটি কারণে তাঁকে গ্রেফতার করা হয়েছে বলে এ দিন সিবিআই সূত্রে জানা গিয়েছে।
প্রথমত, ২০১২ সালের জুলাই মাসে সারদার টাকায় বিশ্ববঙ্গ সম্মেলনের মূল উদ্যোক্তা ছিলেন রজতবাবু। তাঁর সঙ্গে কুণালও ওই সম্মেলনে যোগ দিতে লাস ভেগাসে যান। এই সম্মেলন করার জন্য সুদীপ্ত সেনের কাছ থেকে চার কোটি টাকা নিয়েছিলেন রজতবাবু। ওই খাতে সেখানে বিলাসিতা ও অন্যান্য খাতে যে টাকা খরচ হয়েছিল তার সঠিক হিসেব তিনি দেখাতে পারেননি।
দ্বিতীয়ত, সিবিআইয়ের জেরার মুখে রজতবাবু বলেছিলেন, তিনি মাসিক ১ লক্ষ ২০ হাজার টাকা বেতন নিতেন সারদা-র কাছ থেকে। কিন্তু নথি ঘেঁটে সিবিআই জানতে পেরেছে প্রতি মাসে ১০ লক্ষ টাকা নিতেন তিনি। সিবিআইয়ের কাছে সুদীপ্তর অভিযোগ, রজতবাবু বিভিন্ন ভাবে টাকা আদায় করতেন। এমনকী বেশ কয়েক বার জোর করে তাঁকে দিয়েও সাদা কাগজে সই করিয়ে নিয়েছিলেন। সারদার এক হিসেবরক্ষক সিবিআই-কে জানিয়েছেন, নিয়মিত যে বিল পেশ করে তিনি টাকা তুলতেন, তার অর্ধেকের বেশিই ছিল ৭৫ লক্ষ টাকা বা তারও বেশি অঙ্কের। এই টাকা রজতবাবুই নিয়েছেন, নাকি অন্য কেউ তা-ও দেখা হচ্ছে।
তৃতীয়ত, রজতবাবুকে সিবিআই প্রথম জেরা করে ১৪ অগস্ট। সে দিন সকালে কলকাতার পদ্মপুকুর রোডের বাড়িতে পৌঁছে তাঁকে ফোন করেন সিবিআই অফিসারেরা। তিনি তখন বোলপুরে  ডাক পেয়ে কলকাতা আসেন। পদ্মপুকুরের ওই বাড়িতে রজতবাবুর স্ত্রী থাকেন। ছেলে থাকেন বিদেশে। সিবিআই অফিসারদের মতে অবশ্য কলকাতায় আরও কয়েকটি সম্পত্তি রয়েছে রজতবাবুর। সম্পত্তি কিনেছিলেন বোলপুরেও। সিবিআই সূত্রের খবর, সে দিন তিনি যে সব নথি দিয়েছিলেন তা পরে খতিয়ে দেখে সন্তুষ্ট হতে পারেননি গোয়েন্দারা।
এ দিন সকাল সাড়ে দশটায় রজতবাবু সল্টলেকে সিবিআই দফতরে ঢোকেন। দুপুর তিনটে পর্যন্ত তিনতলায় ডিআইজি-র দফতরে তাঁকে জেরা করা হয়। সেখান থেকে একতলায় নামিয়ে আনার সময়ে প্রশ্ন করা হলে বাঁকা সুরে বলেন, “ইস্টবেঙ্গল-মোহনবাগানের খেলা দেখতে এসেছি।” এর কয়েক ঘণ্টা পরেই গ্রেফতার হন রজতবাবু।

ডেলো-বৈঠকের তদন্ত হবে, ইঙ্গিত রঞ্জিতের

ডেলো পাহাড়ের বাংলোয় মমতা বন্দ্যোপাধ্যায়-সুদীপ্ত সেনের বৈঠকেরও তদন্ত করবে সিবিআই। আজ কেন্দ্রীয় তদন্ত সংস্থার অধিকর্তা রঞ্জিত সিন্হা জানিয়েছেন, ওই বৈঠকের বিষয়ে তিনি জানেন। জেলে বন্দি সাসপেন্ড হওয়া তৃণমূল সাংসদ কুণাল ঘোষের দাবি, কালিম্পঙের ডেলো-র সরকারি বাংলোয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সারদা কর্ণধার সুদীপ্ত সেনের বৈঠক হয়েছিল। ওই বৈঠকে উপস্থিত ছিলেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক মুকুল রায়ও। এ নিয়ে সিবিআই অধিকর্তাকে আজ প্রশ্ন করা হলে তিনি বলেন, “ওই বৈঠকের কথা আমিও জানি।”

প্রেমাংশু চৌধুরী
১০ সেপ্টেম্বর, ২০১৪
e e e


সব সুবিধা নিয়ে এখন মুছে ফেলতে চাইছেন

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর কাছ থেকে ‘সব রকম সুযোগসুবিধা’ নিয়েছেন বলে সারদা-কর্তা সুদীপ্ত সেন তাঁকে জানিয়েছিলেন, এমনটাই দাবি কুণাল ঘোষের। তাঁর আরও দাবি, সুদীপ্ত তাঁকে বলেছিলেন, ‘ম্যাডাম সব নিয়েছেন, আর এখন সব মুছে ফেলে দিতে নেমেছেন’।

নিজস্ব সংবাদদাতা
১০ সেপ্টেম্বর, ২০১৪
e e e

সুদীপ্ত সেনের সঙ্গে সাম্প্রতিক কথোপকথন

গ্রেপ্তারের পর বিধাননগর কোর্ট, আলিপুর কোর্টে দেখা হয়েছে। এরপর আলিপুর সেন্ট্রাল জেলে দেখা হল। কথা হল। কিছু অংশ এরকম: আমি: কোন্ অন্যায় করেছি যে এভাবে মিথ্যায় ফাঁসালেন? সুদীপ্ত: আমি তো অভিযোগ করিনি। পুলিসকে জিজ্ঞেস কর। তুমি ফিনান্স দেখতে না। মানি মার্কেটেও ছিলে না। পুলিস তোমাকে জড়াচ্ছে। আমি কী করব? তৃণমূলের সঙ্গে ঝগড়া করলে কেন?

১০ সেপ্টেম্বর, ২০১৪
e e e


অনেক খুঁজেও রোগের চিহ্ন নেই, এ অসুখ অন্য

তিনি নাকি অসুস্থ। আইসিসিইউ-তে ভর্তি। কীসের অসুখ? কোথায় ব্যামো? সারাদিন হন্যে হয়ে খুঁজছেন চিকিৎসকেরা। মস্তিষ্কের এমআরআই অবধি হয়ে গেল। ফল তবু শূন্যি। আইসিসিইউ থেকে কিন্তু এর পরেও বের করা হয়নি সারদা মামলায় ধৃত তৃণমূল নেতা, প্রাক্তন ডিজি রজত মজুমদারকে।

নিজস্ব সংবাদদাতা
১১ সেপ্টেম্বর, ২০১৪
e e e


সৃঞ্জয়কে জেরা, চ্যালেঞ্জ কুণালের

বুধবার সাত ঘণ্টা জেরা করা হয়েছে। বৃহস্পতিবার আবার ডেকে পাঠানো হল তৃণমূল সাংসদ সৃঞ্জয় বসুকে। একই সঙ্গে এ দিন জেরার পরে ফের তলব করা হয়েছে তৃণমূল নেতা সমীর চক্রবর্তীকেও। এমন দিনে দুই তৃণমূল নেতাকে দ্বিতীয় বার হাজির হওয়ার নির্দেশ দিল সিবিআই, যে দিন আরও এক বার শাসক দলের নেতৃত্বকে চ্যালেঞ্জ জানিয়েছেন কুণাল ঘোষ।

নিজস্ব সংবাদদাতা
১১ সেপ্টেম্বর, ২০১৪
e e e


যুক্ত তৃণমূলের নবরত্ন, বিদেশে দু’শো কোটি

তৃণমূলের ‘নবরত্ন’-কে বাঁচাতে মাঠে নেমেছিলেন ২০ জন নেতা। রাজ্য প্রশাসনের আমলাদের কাছে নির্দেশ গিয়েছিল, ফাইল না দেখানোর। মুখ বন্ধ রাখার। তৃণমূলের সাংসদদের জিজ্ঞাসাবাদ করা হয়েছিল। কিন্তু তাঁরাও সহযোগিতা করেননি।

প্রেমাংশু চৌধুরী
১১ সেপ্টেম্বর, ২০১৪
e e e


সারদা বিড়ম্বনার মধ্যেই তাপস-কাঁটা

সারদা-বিড়ম্বনার বোঝার উপরে চাপল তাপস-বিতর্কের ভার। তাপস পাল শাসকদলের সাংসদ বলেই উস্কানিমূলক বক্তব্য পেশের অভিযোগ থেকে রাজ্য সরকার তাঁকে আড়াল করতে চাইছে কি না, বুধবার সরাসরি সেই প্রশ্ন তুলল কলকাতা হাইকোর্ট।

নিজস্ব সংবাদদাতা
১১ সেপ্টেম্বর, ২০১৪
e e e


এ কেমন ভোট, অচেনা মুখে হতবাক বসিরহাট

শনি-রবিবার দু’দিনের ছুটিতে বারাসত থেকে টাকি যাবেন ভেবেছিলেন প্রশান্ত কর্মকার। আগেও গিয়েছেন বহু বার। একাধিক হোটেলে চেনা-পরিচিতি আছে। কিন্তু এ বার বুকিং চেয়েও পেলেন না। হোটেল মালিকেরা জানিয়ে দিলেন, কিচ্ছু করার নেই। ভোট না মিটলে একটা ঘরও খালি পাবেন না!

সুকান্ত সরকার ও নির্মল বসু
১১ সেপ্টেম্বর, ২০১৪
e e e


পুজোর আগে ভোট-উৎসবে তারকা সমাবেশ

এই ঘুরে গেলেন বাবুল সুপ্রিয়, তো এই হাজির দেব। নিমু ভৌমিক, পি সি সরকার, চিরঞ্জিত, টেলিতারকা, ময়দান-তারকাদের দেখা যাচ্ছে হামেশাই। এখনও আসা বাকি শতাব্দী রায়-সহ বহু তারকার। আর রাজনীতির মহীরুহরা তো এক রকম শিকড় গেড়েছেন।

নির্মল বসু
১১ সেপ্টেম্বর, ২০১৪
e e e

9

মুকুলে আস্থা হারিয়েই কি অস্ত্র অভিষেক

নিজস্ব সংবাদদাতা

১০ সেপ্টেম্বর, ২০১৪
e e e
12

মহিলা কমিশন যাত্রা পার্টি, বলছেন খোদ চেয়ারপার্সন

সোমা মুখোপাধ্যায়

১০ সেপ্টেম্বর, ২০১৪
e e e
14

দশ প্রশ্নে মমতাকে আক্রমণ বিজেপির

নিজস্ব সংবাদদাতা

১০ সেপ্টেম্বর, ২০১৪
e e e

  1. সারদাকাণ্ডে এবার তৃণমূল সাংসদ সৃঞ্জয় বসুকে তলব সিবিআইয়ের ...

  2. zeenews.india.com/.../cbi-will-now-ask-to-srinjoy-basu_120491.html
  3. 1 দিন আগে - ওয়েব ডেস্ক: সারদাকাণ্ডে এবার তলব করা করা হল সৃঞ্জয় বসুকে। আগামিকাল তলব করা হল তৃণমূলের এই সাংসদকে। বেশ কিছু নথি সহ তাঁকে তলব করা হয়েছে। দিনভর জেরা করা হতে পারে সৃঞ্জয়কে। এদিকে, সারদাকাণ্ডে গ্রেফতার করা হল প্রাক্তন পুলিসকর্তা তথা তৃণমূল নেতা রজত মজুমদারকে। রাজনৈতিক ও প্রশাসনিক যোগাযোগ কাজে লাগিয়ে ...
  4. সারদাকাণ্ডে গ্রেফতার প্রাক্তন আইপিএস রজত মজুমদার - Zee ...

  5. zeenews.india.com/.../cbi-arrested-former-ips-rajat-majumder-in-saradha...
  6. 1 দিন আগে - কলকাতা: সারদাকাণ্ডে গ্রেফতার করা হল প্রাক্তন পুলিসকর্তা রজত মজুমদার। রাজনৈতিক ও প্রশাসনিক যোগাযোগ কাজে লাগিয়ে মোটা অঙ্কের বিনিময়ে সারদা গোষ্ঠীকে সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগ উঠেছে প্রাক্তন পুলিস কর্তার বিরুদ্ধে। তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ এনেছে সিবিআই। এই নিয়েসারদাকাণ্ডে এখনও পর্যন্ত ৬ ...
  7. সারদাকাণ্ডে এ বার গ্রেফতার রজত মজুমদার

  8. www.anandabazar.com/.../স-রদ-ক-ণ-ড-এ-ব-র-গ-র-ফত-র-রজত-মজ-মদ-...
  9. 1 দিন আগে - সিবিআইয়ের জালে এ বার প্রাক্তন পুলিশকর্তা তথা তৃণমূল নেতা রজত মজুমদার। মঙ্গলবার বিকেলে তাঁকে গ্রেফতার করা হয়। দেবব্রত সরকার ওরফে নিতু এবং সন্ধির অগ্রবাল-সহ সারদাকাণ্ডে এই নিয়ে সিবিআই তিন জনকে গ্রেফতার করল। রজতবাবুকে গ্রেফতার করার আগে এ দিন তাঁকে সল্টলেকের সিজিও কমপ্লেক্সের সিবিআই অফিসে টানা তিন ঘণ্টা ...
  10. সারদাকাণ্ডে সিবিআইয়ের হাতে গ্রেফতার তৃণমূল নেতা রজত মজুমদার

  11. abpananda.abplive.in/.../TMC-leader-Rajat-Mazumder-arrested-by-cbi-in...
  12. 1 দিন আগে - কলকাতা: কলকাতা: সারদাকাণ্ডে সিবিআইয়ের হাতে গ্রেফতার প্রাক্তন পুলিশ কর্তা তথা তৃণমূল নেতা রজত মজুমদার। সিবিআই সূত্রে খবর, প্রভাবশালীদের সঙ্গে সুদীপ্ত সেনের পরিচয় করিয়ে দেন তিনি। কিন্তু কারা সেই প্রভাবশালী? এবিষয়ে আজ সিবিআইয়ের প্রশ্ন এড়িয়ে যান রজত। তারপরই গ্রেফতার করা হয় প্রাক্তন এই পুলিশ কর্তাকে।
  13. সারদাকাণ্ডে মিঠুনকে জেরা - Prothom Alo

  14. www.prothom-alo.com › আন্তর্জাতিকভারত
  15. পশ্চিমবঙ্গের চাঞ্চল্যকর সারদা অর্থ কেলেঙ্কারি মামলায় এবার বলিউড তারকা ও তৃণমূলের রাজ্যসভার সদস্য (সাংসদ) মিঠুন চক্রবর্তীকে জেরা করা হয়েছে। গতকাল বৃহস্পতিবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি) দপ্তরে মিঠুনকে জেরা করা হয়। মিঠুনের বিরুদ্ধে অভিযোগ, তিনি সারদার শুভেচ্ছাদূত (ব্র্যান্ড...
  16. সারদাকাণ্ডে বেকায়দায় মমতা - Prothom Alo

  17. www.prothom-alo.com › আন্তর্জাতিক
  18. সারদাকাণ্ডে বেকায়দায় মমতা. অমর সাহা, কলকাতা থেকে | আপডেট: ০১:১৬, মে ১৭, ২০১৩ | প্রিন্ট সংস্করণ. ০ Like. Untitled-42 পুলিশের কবজায় সুদীপ্ত সেন (মাঝে)ভারতের পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এখন রীতিমতো তোপের মুখে। খামখেয়ালিপনা, দলীয় লোকদের নানা অনিয়ম আর বাড়াবাড়ির পর এবার অভিযোগ উঠেছে রাজ্যের বিতর্কিত ...

  19. সারদাকাণ্ডে-এর চিত্রচিত্রগুলি রিপোর্ট করুন

  20. সারদাকাণ্ডে অবশেষে তৃণমূল নেতা রজত গ্রেফতার | যখনই ঘটনা তখনই ...

  21. www.breakingnews.com.bd/.../সারদাকাণ্ডে-অবশেষে-তৃণমূল-...
  22. ৭ ঘন্টা আগে - ঢাকা: ভারতে সারদাকাণ্ডে অবশেষে গ্রেফতার হলেন পুলিশের সাবেক ডিজি ও তৃণমূল ঘনিষ্ঠ নেতা রজত মজুমদার। টানা ৩ ঘণ্টা জেরা করার পর সারদা মামলায় মঙ্গলবার বিকালে তাকে গ্রেফতার করা হয়। সারদা কেলেঙ্কারিতে এই প্রথম সরাসরি শাসক দলের কোনো নেতাকে গ্রেফতার করল সিবিআই। ভারতের বিভিন্ন পত্রিকা এ খবর প্রকাশ করেছে।
  23. ABP Ananda - সারদাকাণ্ডে সিবিআই হেফাজতে ইস্টবেঙ্গল কর্তা ...

  24. https://bn-in.facebook.com/abpananda/posts/937160852966105
  25. সারদাকাণ্ডে সিবিআই হেফাজতে ইস্টবেঙ্গল কর্তা ও সুদীপ্ত সেন, দুজনকে আজই মুখোমুখি বসিয়ে জেরা.
  26. ABP Ananda - সারদাকাণ্ডে ইস্টবেঙ্গল কর্তা দেবব্রতকে ফের ...

  27. https://bn-in.facebook.com/abpananda/posts/936439649704892?_fb...
  28. ABP Ananda - সারদাকাণ্ডে ইস্টবেঙ্গল কর্তা দেবব্রতকে ফের... 18 মিনিট ·. গত ১৪ অগাস্ট তাঁর বাড়িতে হানা দেয় সিবিআই তদন্তকারীরা৷ এরপর তদন্তকারীরা... শীর্ষ মন্তব্য. Lina Roy, Md Jahangir Hossen, Santosh Dutta, এবং অন্যান্য 174 জন জন এটি পছন্দ করেন। 2 shares. Goutam Sur Lota der Coffee shop ta ki Sharadar poisai hoeche?
  29. সারদাকাণ্ডে ইস্টবেঙ্গল কর্তা দেবব্রত সরকারের সিবিআই হেফাজত

  30. www.satdin.in/index.php/2014-04.../662-2014-07-24-04-35-06
  31. সারদাকাণ্ডে ইস্টবেঙ্গল কর্তা দেবব্রত সরকারের সিবিআই হেফাজত. সারদা কেলেঙ্কারির তদন্তে ইস্টবেঙ্গল কর্তা দেবব্রত সরকার ওরফে নিতুকে ২৬ অগষ্ট পর্যন্ত সিবিআই হেফাজতের নির্দেশ দিল আদালত। বুধবার তাঁকে গ্রেফতার করে সিবিআই। সারদা কেলেঙ্কারির তদন্তে এই প্রথম কাউকে গ্রেফতার করার পর নিজেদের হেফাজতে নিল সিবিআই।গত বৃহষ্পতিবার ...

অনুসন্ধানের ফলাফল

  1. সারদাকাণ্ডে এবার তৃণমুল সাংসদ মিঠুন চক্রবর্তীকে জেরা করবে ...

  2. www.rapidprnews.com/details.php?id=16751&page=9
  3. ৩১ আগস্ট, ২০১৪ - র‌্যাপিড পিআর নিউজ : সারদাকাণ্ডে এবার তৃণমুল সাংসদ মিঠুন চক্রবর্তীকে জেরা করবে সিবিআই। আগামী সপ্তাহে মুম্বইয়ে বলিউড তারকা মিঠুন চক্রবর্তীকে জেরা করা হবে বলে সিবিআই সূত্রে খবর। এর আগে সারদাকাণ্ডে মিঠুন চক্রবর্তীকে জেরা করেছিল ইডি। তিনি সারদার ব্র্যান্ড অ্যাম্বাসাডর ছিলেন। এদিকে সারদার বিজ্ঞাপন ...
  4. সারদাকাণ্ডে প্রকাশ উপাধ্যায়ের ২০ কোটি টাকা তছরুপের অভিযোগ

  5. theglobalnews24.com/details.php?id=10067
  6. ৫ দিন আগে - মেয়র শোভন চ্যাটার্জির নাম জড়াল সারদাকাণ্ডে।তাঁর বিরুদ্ধে ২০ কোটি টাকা তছরূপের অভিযোগ এনেছেন কংগ্রেস কাউন্সিলর প্রকাশ উপাধ্যায়। তাঁর দাবি, ওই ২০ কোটি টাকা দেওয়া হয়েছে সারদাকর্তা সুদীপ্ত সেনের তরফে। যদিও সবটাই বেসরকারি একটি সংস্থার আড়ালে। ওই সংস্থাকেই কলকাতা জুড়ে হোর্ডিং লাগানোর অনুমতি ...
  7. সারদাকাণ্ডে সিবিআইয়ের জেরার মুখে একাধিক রাজনৈতিক ...

  8. www.jagarantripura.com/news/2014/09/8832
  9. ২ দিন আগে - কলকাতা, ৮ সেপ্ঢেম্বর ঃ সারদাকাণ্ডে বেশ কয়েকজন প্রভাবশালী রাজনৈতিক ব্যক্তির ঘনিষ্ঠদের জেরা করল সিবিআই৷ সোমবার সকালে সল্টলেকে সিজিও কমপ্লেক্সে পৌছে যান মদন মিত্রের ছায়াসঙ্গী বলে পরিচিত প্রশান্ত প্রামাণিক৷ প্রাক্তন তৃণমূল কংগ্রেস নেতা আসিফ খান ও সোমেন মিত্র ঘনিষ্ঠ বাদল ভট্টাচার্য৷ সারদা কেলেঙ্কারির ...
  10. সারদাকাণ্ডে এবার শতাব্দীর নাম | বিশ্ব | Samakal Online ...

  11. www.samakal.net/2014/08/21/80490
  12. ২১ আগস্ট, ২০১৪ - পশ্চিমবঙ্গে এ পর্যন্ত সববৃহৎ আর্থিক কেলেঙ্কারি সারদা চিটফান্ড কাণ্ডে ফের অস্বস্তিতে শাসক দল তৃণমূল কংগ্রেস। সিমেন্ট কারখানা কেনাবেচা সংক্রান্ত বিষয়ে.
  13. সারদাকাণ্ডে সিবিআই তল্লাশি - One Page Wonder

  14. www.imagekolkata.com/সারদাকাণ্ডে-সিবিআই-তল্লা/
  15. ২৮ আগস্ট, ২০১৪ - কান্দিতে কিশোরী নিখোঁজ ঘটনায় কলকাতা হাইকোর্টে সরকারি আইনজীবির ভুল রিপোর্ট পেশে ক্ষুব্ধ বিচারপতি নাদিরা পাথেরিয়া টিএমসিপির সমাবেশের জন্য বাতিল কলকাতা লিগের বৃহস্পতিবারের মোহনবাগান-সার্দান ম্যাচ কমছে না ভর্তুকিতে সিলিন্ডারের সংখ্যা অপরাধমুক্ত মন্ত্রিসভা গড়তে পরামর্শ সুপ্রিম কোর্টের, ...
  16. সারদাকাণ্ডে চার্জশিট তালিকায় কুণালসহ একাধিক মন্ত্রী ... - হোম

  17. www.bd-pratidin.com/2014/09/06/28683
  18. ৪ দিন আগে - সারদাকাণ্ডে চার্জশিট পেশের জন্য নামের প্রাথমিক তালিকা তৈরি করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)। তালিকায় কুণাল ঘোষসহ তিন সাংসদ, সাবেক কেন্দ্রীয় মন্ত্রী এবং রাজ্যের এক মন্ত্রীর নাম থাকার কথা রয়েছে। এদের মধ্যে রয়েছে সুদীপ্ত সেন, পিয়ালি সেন, দেবযানী মুখোপাধ্যায়, সোমনাথ দত্ত ও শান্তনু ঘোষের নাম।
  19. সারদাকাণ্ডে তৃণমূল সাংসদ ও নয়াদিগন্তের প্রতিনিধি ইমরানকে ...

  20. www.kalerkantho.com/online/world/2014/08/25/121050
  21. ২৫ আগস্ট, ২০১৪ - সারদাকাণ্ডে এবার গোয়েন্দাদের জিজ্ঞাসাবাদের মুখে পড়েছেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ এবং বাংলাদেশের নয়াদিগন্ত পত্রিকার কলকাতা প্রতিনিধি আহমেদ হাসান ইমরান। কলকাতার দৈনিক.
  22. সারদাকাণ্ডে লাভবান তৃণমূলই, বিস্ফোরণ কুণালের | Anandabazar

  23. https://www.abppatropatri.com/.../সারদাকাণ্ডে-লাভবান-তৃণমূ...
  24. "জেলে আটকে রেখে, কোর্টে তুলে আমাকে আমার বক্তব্য জানানোর সুযোগই দেওয়া হচ্ছে না। সারদাকাণ্ডেলাভবান তৃণমূলই। এটা ধরা পড়বেই একদিন। এই সত্যিটা যাতে আড়াল করা যায় সেজন্যই আমার কথা চেপে দেওয়া হচ্ছে।" এতদিনে সরাসরি তৃণমূলকে দায়ী করে বাক্য বিস্ফোরণ প্রাক্তন সাংবাদিক কুণাল ঘোষের। ভিডিও: এবিপি আনন্দ , কলকাতা, ১১ এপ্রিল, ২০১৪.
  25. সারদাকাণ্ডে সিবিআই আপত্তি নেই ওড়িশার - YouTube

  26. www.youtube.com/watch?v=9DEOU9KHiCE
  27. ২৩ এপ্রিল, ২০১৪ - Anandabazar Patrika আপলোড করেছেন
  28. সারদাসহ ৩৭টি অর্থলগ্নিকারী সংস্থার তদন্তের ভার সিবিআইকে দিলে তাতে কোনও আপত্তি নেই বলে সুপ্রিম কোর্টকে আজ স্পষ্ট জানাল ওড়িশা সরকার। ফলে চাপে পড়ে গেল পশ্চিমবঙ্গ সরকার। পশ্চিমবঙ্গ সরকার কেন সিবিআই চাইছে না? সব মহলেই উঠছে সেই প্রশ্ন। দেখুন, একদম উচিত প্রশ্ন করলেন অসীম দাশগুপ্ত ...
  29. সারদাকাণ্ডে নজরে এবার সেবির আধিকারিকরা,করা হবে জেরাও ...

  30. www.timesbangla.in/সারদাকাণ্ডে-নজরে-এবার-সে/
  31. ২ সেপ্টেম্বর, ২০১৪ - নিয়ামক সংস্থা সেবির সন্দেহভাজন আধিকারিকরা কি এবার জিজ্ঞাসাবাদের মুখে পড়তে চলেছেন? সোমবার, এমনই ইঙ্গিত দিল সিবিআই। সারদাকাণ্ডে ধৃত ব্যবসায়ী সন্ধির অগ্রবালের দ্বিতীয় দফার সিবিআই হেফাজতের মেয়াদ এ দিন শেষ হয়। আলিপুর আদালতে সিবিআই দাবি করে,. সেবি ও সারদার মাঝে মধ্যস্থতাকারী হিসেবে সক্রিয় ভূমিকা ...

সারদাকাণ্ডে নাম জড়ালো ব্যারোটো - Bengali Media

www.bengalimedia.com/2014/.../সারদাকাণ্ডে-নাম-জড়ালো-ব্...
২ সেপ্টেম্বর, ২০১৪ - ফুটবলার ব্যারেটোর নাম জড়াল সারদাকাণ্ডে।সারদা গোষ্ঠীর ট্যুর ও ট্রাভেলস কোম্পানির পানাজির অ্যাকাউন্ট থেকে নিয়মিত টাকা পাঠানো হত ব্যারেটোর মেয়ের অ্যাকাউন্টে।তদন্তে এমনই জানতে পেরেছেন ইডির গোয়েন্দারা।২০১১ সালের শেষ থেকে ২০১২-এর মাঝমাঝি পর্যন্ত বেশ কয়েকবার ব্যারেটোর মেয়ের অ্যাকাউন্টে টাকা পাঠানো ...

সারদাকাণ্ডে সিবিআই তদন্ত নয় কেন: সুপ্রিম কোর্ট | বাংলায় ...

kolkata24x7.com/কলকাতা/সারদাকাণ্ডে-সিবিআই.../.html
২০ আগস্ট, ২০১৪ - সারদাকাণ্ডে সিবিআই তদন্ত নয় কেন: সুপ্রিম কোর্ট. 21.10.2013 | 4:46 অপরাহ্ন | মন্তব্য বন্ধ. saradha. সারদা কাণ্ডে কেন সিবিআই তদন্ত হবে না? রাজ্যকে লিখিতভাবে তা জানাতে বলল সুপ্রিম কোর্ট। সারদা কাণ্ডে সিবিআই তদন্ত চেয়ে সুপ্রিম কোর্টে এক জনস্বার্থ মামলা দায়ের হয়েছিল। সেই মামলায় অবস্থান জানাতে রাজ্যকে ...

সারদাকাণ্ডে গ্রেফতার পুলিশের সাবেক ডিজি - Bd Mail24.net

www.bdmail24.net/bn/article/15953/
1 দিন আগে - সারদাকাণ্ডে গ্রেফতার পুলিশের সাবেক ডিজি. রাজনৈতিক ও প্রশাসনিক যোগাযোগ কাজে লাগিয়ে মোটা অঙ্কের বিনিময়ে সারদা গোষ্ঠীকে সুবিধা পাইয়ে দেওয়ার অভিযোগে পুলিশের সাবেক ডিজি রজত মজুমদারকে গ্রেফতার করেছে পুলিশ। তাঁর বিরুদ্ধে ষড়যন্ত্রের অভিযোগ এনেছে সিবিআই। গ্রেফতারের খবর জানানোর সঙ্গে সঙ্গেই তিনি ...

সারদাকাণ্ডে অভিযুক্তদের ফের শুনানি আজ | Bangla Mirror

banglamirror.net/?p=6929
১২ আগস্ট, ২০১৪ - মঙ্গলবার সারদাকাণ্ডে অভিযুক্ত সুদীপ্ত সেন , কুণাল ঘোষ ও দেবযানীর ফের শুনানি আজ। আজ তাদের জেলে থাকার মেয়াদ শেষ হবে তাই। আজ শুনানি হবে সিবিআইয়ের তদন্তের ভিত্তিতে। আলিপুর আদালতে আজ দুপুর বেলায় শুনানি হবে। News Feed. # breaking# News Ticker# STATE. Don't miss the stories followBangla Mirror and let's ...

সারদাকাণ্ডে মিঠুন চক্রবর্তীকে জিজ্ঞাসাবাদ | india ...

dhakareport24.com/india/2014/07/25/25443
২৫ জুলাই, ২০১৪ - সারদাকাণ্ডে চলচ্চিত্র অভিনেতা তথা তৃণমূল কংগ্রেসের রাজ্যসভা সাংসদ মিঠুন চক্রবর্তীকে জিজ্ঞাসাবাদ করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট (ইডি)৷ গতকাল মুম্বাইয়ে প্রায় চার ঘণ্টা ধরে.

সারদাকাণ্ডে সিবিআই তদন্ত, নির্দেশ সুপ্রিম কোর্টের ... - infocom

https://indiainfocom.com/.../সারদাকাণ্ডে-সিবিআই-তদন্ত-নি...
লগ্নি সংস্থা সারদার আর্থিক জালিয়াতির মামলায় সিবিআই তদন্তের নির্দেশ দিল সুপ্রিম কোর্ট৷একটি জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে এই রায় দিল সুপ্রিম কোর্ট। আজ বিচারপতি টি এস ঠাকুর ও বিচারপতি সি নাগাপ্পনের বেঞ্চ এই রায় দিল৷তদন্তে সিবিআইকে সব রকম সাহায্য করার জন্য রাজ্য পুলিশকে নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট।মামলাকারীদের এক ...

সারদাকাণ্ডে রাহুল-মমতার বাকযুদ্ধ তুঙ্গে - সকালের খবর

www.shokalerkhabor.com/2014/04/21/130237.html
২১ এপ্রিল, ২০১৪ - সকালের খবর ডেস্ক: সারদা কেলেঙ্কারি নিয়ে পশ্চিমবঙ্গ সরকারের ভূমিকার কড়া সমালোচনা করে কংগ্রেস সহসভাপতি রাহুল গান্ধী যে বক্তব্য দিয়েছেন তৃণমূল নেত্রী মমতা বন্দ্যোপাধ্যায় তা প্রত্যাখ্যান করেছেন। গত শনিবার মালদহের সামসি এবং মুর্শিদাবাদের বহরমপুরের জনসভায় রাহুল গান্ধী অভিযোগ করেন, '২০ লাখের বেশি গরিব মানুষ ...

সারদাকাণ্ডে কেন সিবিআইয়ে ভয় রাজ্যের? প্রশ্ন সুপ্রিম ...

www.priyo.com/2014/04/09/63539.html
৯ এপ্রিল, ২০১৪ - সারাদাকাণ্ডে সিবিআই তদন্ত হলে এত ভয় পাচ্ছেন কেন? সুপ্রিম কোর্ট এমন কথাই জানতে চাইল ভারতের পশ্চিমবঙ্গের রাজ্য সরকারের কাছে। আজ সুপ্রিম কোর্টে সারদা মামলার শুনানি ছিল। সেই শুনানিতে দু পক্ষের বক্তব্য শুনেছে আদালত। এই মামলার পরবর্তী শুনানী ১৬ এপ্রিল রাখা হয়েছে।

সারদাকাণ্ডে আগে থেকেই সব - natunbarta.com

www.natunbarta.com/.../সারদাকাণ্ডে+আগে+থেকেই+সব+জান...
২৩ নভেম্বর, ২০১৩ - কলকাতা: সারদার ঘটনা নিয়ে রাজ্য সরকার দায় এড়াতে পারে না। সব কথাই জানতেন দলের শীর্ষ নেতৃত্ব। কর্পোরেট বিষয়ক মন্ত্রালয়ের পক্ষ.
About 26,000 results (0.36 seconds)

Search Results

  1. Saradha scam: Trinamool MP Srinjoy Bose grilled by CBI

  2. India Today-15 hours ago
  3. The CBI on Wednesday questioned Trinamool Congress Rajya Sabha MP Srinjoy Bose in connection with the multi-crore Saradha chit-fund ...
  4. The Hindu-15 hours ago
  5. Hindustan Times-09-Sep-2014
  6. Daily News & Analysis-22 hours ago
  7. IBNLive-17 hours ago
  8. Explore in depth (181 more articles)
  9. Saradha Scam: Former Trinamool MP Challenges Mamata Banerjee ...

  10. NDTV-08-Sep-2014
  11. Kolkatta: In more Saradha heat for Mamata Banerjee, Kunal Ghosh, a lawmaker she had suspended from her Trinamool Congress, has again ...
  12. Indian Express-08-Sep-2014
  13. IBNLive-08-Sep-2014
  14. India Today-06-Sep-2014
  15. Deccan Chronicle-07-Sep-2014
  16. Explore in depth (116 more articles)
  17. Saradha scam: CBI arrests top cop in West Bengal

  18. India Today-09-Sep-2014
  19. The Saradha scam refers to an investment scheme run by the Saradha Group, a consortium of over 200 private companies in West Bengal.
  20. BJP demands detailed report on Saradha scam

  21. Daily News & Analysis-7 hours ago
  22. BJP today demanded a detailed report from the West Bengal government regarding the Saradha scam and a statement from Chief Minister ...
  23. CBI arrests former DGP in Saradha scam

  24. The Hindu-09-Sep-2014
  25. In a major development concerning the ongoing probe in the multi-crore Saradha scam the Central Bureau of Investigation (CBI) on Tuesday ...
  26. SFIO finds violations of company law in Saradha Scam

  27. Times of India-09-Sep-2014
  28. NEW DELHI: The Serious Fraud Investigation Office (SFIO) has found several grave violations of Company Law in the multi-crore Saradha ...
  29. Government gets SFIO probe report on Saradha scam; prosecution ...

  30. Economic Times-09-Sep-2014
  31. NEW DELHI: Completing its over a-year-long probe into Saradha scam, the Serious Fraud Investigation Office (SFIO) has submitted its final ...
  32. BJP president Amit Shah attacks Bengal CM Mamata Banerjee over ...

  33. Economic Times-07-Sep-2014
  34. We need an answer to who took away the Saradha scam money. ... Whether it's Saradha or anything else, we will do the work of arresting and ...
  35. Times of India-07-Sep-2014
  36. Explore in depth (318 more articles)
  37. Saradha chit fund scam: CBI begins grilling TMC MP Srinjoy Bose

  38. Zee News-15 hours ago
  39. The Saradha scam came to light in April 2013 after the group downed shutters without repaying lakhs of investors, who had parked their hard ...
  40. Saradha scam: IPS officer turned TMC leader arrested, hospitalised ...

  41. Firstpost-15 hours agoShare
  42. Kolkata: The CBI on Tuesday arrested a leader of West Bengal's ruling Trinamool Congress and former director general of the state armed ...

  1. Saradha scam: CBI to grill TMC leaders Srinjoy Bose, Kunal Ghosh ...

  2. IBNLive-13 hours ago
  3. Kolkata: The Central Bureau of Investigation (CBI) on Wednesday summoned Trinamool Congress (TMC) Rajya Sabha MP Srinjoy Bose for ...
  4. Mamata benefited most from Saradha scam

  5. Times of India-07-Sep-2014
  6. KOLKATA: Chief minister Mamata Banerjee suffered the worst salvo yet from her blue-eyed-boy-turned-renegade-MP Kunal Ghosh on the ...
  7. Former Bengal police chief Rajat Majumdar arrested in Saradha scam

  8. Economic Times-09-Sep-2014
  9. Former Bengal police chief Rajat Majumdar arrested in Saradha scam ... in connection with the multi-crore-rupee Saradha chit fund scam.
  10. CBI questions Trinamool MP Srinjoy Bose in Saradha ponzi scam

  11. Business Today-13 hours ago
  12. The Special Crime branch of CBI on Wednesday questioned another Trinamool Congress MP Srinjoy Bose in connection with the multi-crore ...
  13. Saradha Scam: CBI arrests TMC leader Rajat Majumdar

  14. Hindu Business Line-09-Sep-2014
  15. The Central Bureau of Investigation (CBI) on Tuesday arrested former IPS officer and ex-Director General of Police, Rajat Majumdar in the ...
  16. Former DG of West Bengal Police Arrested in Saradha Scam

  17. The New Indian Express-21 hours ago
  18. KOLKATA: The CBI on Tuesday arrested former DG of West Bengal police Rajat Majumdar in connection with the multi-crore Saradha chit fund ...
  19. Hopeful of filing chargesheets in Saradha scam case by November ...

  20. Firstpost-11 hours ago
  21. We are tentatively planning to file the prosecution complaint (chargesheet) against the accused in the Saradha scam probe by November this ...
  22. Saradha Scam: CBI Arrests Former West Bengal Top Cop

  23. NDTV-09-Sep-2014
  24. Kolkata: Former West Bengal DGP Rajat Majumdar was today arrested by the CBI for his alleged involvement in the multi-croreSaradha chit ...
  25. Saradha scam: CBI arrests former WB DGP Rajat Majumder

  26. IBNLive-09-Sep-2014Share
  27. The Supreme Court had handed over the Saradha chit fund scam probe to the CBI and asked the state governments to provide all logistical ...

Search Results

  1. Saradha scam: TMC MP Kunal Ghosh wants joint interrogation with ...

  2. Economic Times-06-Sep-2014
  3. The ruling party has recently become sensitive about the current investigation into the Saradha chit fund scam after the CBI hinted out that the ...
  4. CBI questions Trinamool MP Srinjoy Bose

  5. Business Standard-15 hours ago
  6. ... Crime branch of CBI today questioned another Trinamool Congress MP Srinjoy Bose in connection with the multi-crore Saradha ponziscam.
  7. Saradha scam: ED questions Trinamool MP Ahmed Hassan Imran

  8. Firstpost-09-Sep-2014
  9. Kolkata: The Enforcement Directorate probing the multi-crore Saradha scam money trail today interrogated Rajya Sabha Trinamool Congress ...
  10. Saradha scam: CBI makes first arrest with direct TMC link

  11. Business Standard-09-Sep-2014
  12. The Central Bureau of Investigation (CBI) on Tuesday arrested former West Bengal police chief and Trinamool Congress (TMC) leader Rajat ...
  13. Saradha scam: CBI arrests former DGP

  14. Hindu Business Line-09-Sep-2014
  15. He was twice summoned for questioning by the central agency with relation to theSaradha scam. Searches were also carried out by the ...
  16. Saradha scam: Trinamool MP grilled again

  17. The Hindu-09-Sep-2014
  18. Continuing its probe into the multi-crore-rupee Saradha scam, the Enforcement Directorate (ED) Tuesday again grilled Trinamool Congress ...
  19. Saradha scam: ED again grills Trinamool MP

  20. Oneindia-09-Sep-2014
  21. Kolkata, Sep 9: Continuing its probe into the multi-crore-rupeeSaradha scam, the Enforcement Directorate (ED) Tuesday again grilled ...
  22. Saradha scam will be Mamata's 'Waterloo',says BJP

  23. Economic Times-08-Sep-2014
  24. The Saradha scam will turn out to be Trinamool's Waterloo," he said. ... of Investigation (CBI) probe into the multi-crore scam was politically ...
  25. Ex-IPS officer held in Saradha scam

  26. The Asian Age-22 hours ago
  27. The CBI on Tuesday arrested former IPS officer Rajat Majumdar in the multi-croreSaradha chit fund scam case. Mr Majumdar, who was ...
  28. Saradha scam: Suspended TMC MP dares Mamata to set up ...

  29. Zee News-08-Sep-2014Share
  30. Ghosh is one of the key accused in the multi-crore Saradha chit fund scam and was arrested last year. He was arrested shortly after Sudipta ...

  1. TMC leader arrested in Saradha scam; more news updates of Sept 9

  2. Oneindia-09-Sep-2014
  3. Bangalore, Sept 9: Even as the death toll in the Jammu and Kashmir floods continue to rise, United Nations has offered to help India and ...
  4. Saradha scam: Mamata's 'meeting' with Sudipta Sen under CBI lens

  5. India Today-03-Sep-2014
  6. Mamata BanerjeeAs the Central Bureau of Investigation (CBI) moves ahead with its probe into the Saradha chit fund scam, a reported meeting ...
  7. Zee News-02-Sep-2014
  8. Explore in depth (115 more articles)
  9. Saradha scam: Gogoi's ex-ministers' houses among 12 premises ...

  10. Indian Express-29-Aug-2014
  11. “Nobody should be allowed to go scotfree in connection with Saradhaand other chit fund scams. Those found guilty must be punished,” Chief ...
  12. Times of India-28-Aug-2014
  13. Explore in depth (124 more articles)
  14. Will put Saradha scam culprits behind bars: Amit Shah

  15. ABP News-07-Sep-2014
  16. Kolkata: Hitting out at West Bengal Chief Minister Mamata Banerjee over the Saradha Ponzi scam, BJP president Amit Shah on Sunday alleged ...
  17. BJP demands Mamata's statement on Saradha scam

  18. Business Standard-9 hours ago
  19. Keeping up the pressure on West Bengal Chief Minister Mamata Banerjee on theSaradha chit fun scam, the BJP Wednesday demanded a ...
  20. Former Bengal top cop, who worked for both Saradha and ...

  21. Times of India-20 hours ago
  22. Only two days ago, BJP national president Amit Shah had warned in Kolkata that everyone involved in the Saradha scam will be arrested.
  23. Amit Shah attacks Mamata over Saradha scam, says time up for TMC

  24. Zee News-07-Sep-2014
  25. Kolkata: Accusing West Bengal`s ruling Trinamool Congress (TMC) of involvement in the Saradha scam, BJP president Amit Shah Sunday ...
  26. BJP TMC engaged in war of words over Saradha Ponzi scam

  27. indiatvnews.com-08-Sep-2014
  28. Criticising Banerjee, the BJP president said, "You (Mamata) are not protesting against duping of 17 lakh investors in the Saradha scamand ...
  29. Saradha scam: CBI arrests former Bengal top cop

  30. Mid-Day-09-Sep-2014Share
  31. New Delhi: The CBI Tuesday arrested former West Bengal Police top officer Rajat Majumdar during its ongoing investigation into the multi-crore ...




No comments: